• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৭, ২০১৯, ০১:৫১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৭, ২০১৯, ০১:৫১ পিএম

ব্রিটেনের মুক্তি দেয়া ইরানি ট্যাঙ্কার জব্দে মার্কিন পরোয়ানা

ব্রিটেনের মুক্তি দেয়া ইরানি ট্যাঙ্কার জব্দে মার্কিন পরোয়ানা
২১ লাখ ব্যারেল তেল বহনকারী ইরানের গ্রেস ১ সুপারট্যাঙ্কার- ছবি সংগৃহিত

ব্রিটিশ মেরিন কর্তৃক আটককৃত ইরানি তেলবাহী ট্যাঙ্কারটিকে মুক্তি পাওয়ার পরপরই সেটিকে জব্দ করার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।

শনিবার (১৭ আগস্ট) আন্তর্জাতিক বার্তা সংস্থায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়, জিব্রাল্টারের বিচারক মুক্তির নির্দেশ দেয়ার ঠিক একদিন পরেই মার্কিন বিচার বিভাগ আটককৃত ইরানি তেল ট্যাঙ্কারটি জব্দের পরোয়ানা জারি করেছে। ২১ লাখ ব্যারেল তেল বহনকারী ইরানের গ্রেস ১ সুপারট্যাঙ্কারটিকে অবৈধভাবে সিরিয়ায় তেল পরিবহনের সন্দেহে জিব্রাল্টার থেকে গত ৪ জুলাই ব্রিটিশ রয়্যাল ম্যারিনস আটক করেছিল।

ট্যাঙ্কারটি আটকে রাখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের শেষ মুহূর্তের আইনি প্রচেষ্টা বৃহস্পতিবার (১৫ আগস্ট) জিব্রাল্টার প্রত্যাখ্যান করে। এর আগে গ্রেস ১-এর আটককে 'অবৈধ আটক' বলে অভিহিত করেছিল ইরান। এই জাহাজ আটককে ঘিরে উত্তেজিত হয়ে ওঠে হরমুজ ও জিব্রাল্টার।

গ্রেস ১ আটক হওয়ার দুই সপ্তাহ পরে, ১৯ জুলাই ইরান হরমুজ প্রণালীতে ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাঙ্কার স্টেনা ইম্পিরোকে আটক করেছিল। 'আন্তর্জাতিক সামুদ্রিক নিয়ম' লঙ্ঘন করায় ইরান স্টেনা ইম্পেরোকে আটক করেছে বলে দাবি করলেও ব্যাপকভাবে একে প্রতিশোধ নেয়ার ঘটনা বলেই মনে করা হয়।

শুক্রবার (১৬ আগস্ট) মার্কিন যুক্তরাষ্ট্রের মার্শাল সার্ভিস যথাযথভাবে অনুমোদিত আইন প্রয়োগকারী সংস্থার আপিলের প্রেক্ষিতে ওয়াশিংটনের একটি ফেডারেল আদালত এই ওয়ারেন্টটি জারি করেছে। আদালত ট্যাঙ্কার এবং বোর্ডে থাকা তেল জব্দ করার নির্দেশ দিয়েছে বলে জানা যায়। বিবিসি

ফেডারাল প্রসিকিউটর জেসি লিউয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা টিআর টিভি জানায়, ফ্রন্ট কোম্পানিগুলোর একটি নেটওয়ার্ক এ জাতীয় চালানের সমর্থনে কয়েক মিলিয়ন ডলার আত্মসাৎ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বিদেশী সন্ত্রাসী সংগঠন হিসাবে বিবেচিত ইরানের ইসলামিক রেভোলিউশনারি গার্ড কর্পসের সাথে এই কোম্পানিগুলো সম্পৃক্ত।

এদিকে, ইরানের কাছ থেকে গ্রেস ১ 'ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার বিষয়'- অর্থাৎ সিরিয়ার মতো দেশগুলিতে যাত্রা না করার আশ্বাস পাওয়ার কথা জানায়  জিব্রাল্টার সরকার। ব্রিটিশ ভূখণ্ডটির মুখ্যমন্ত্রী ফ্যাবিয়ান পিকার্ডো বলেন, 'আমরা সিরিয়ায় আসাদ সরকারকে ১৪০ মিলিয়ন ডলারের বেশি মূল্যের অপরিশোধিত তেল থেকে বঞ্চিত করেছি।'

জিব্রাল্টারের এক বিচারক ট্যাঙ্কারটি মুক্তির আদেশ দেয়ার পরে মি. পিকার্ডো বিবিসিকে জানিয়েছিলেন যে, 'লজিস্টিকস সরবরাহের সাথে সাথেই জাহাজটি ছেড়ে যেতে সক্ষম হবে। তবে তা আজও হতে পারে, আগামীকালও হতে পারে'। ব্রিটেন বা জিব্রাল্টার কেউই মার্কিন ওয়ারেন্টের ব্যাপারে সাড়া দেয়নি।

এসকে

আরও পড়ুন