• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৯, ২০১৯, ০৫:২৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৯, ২০১৯, ০৫:৩৮ পিএম

পশ্চিমবঙ্গের গণপরিবহনে বাংলা ভাষার মর্যাদার দাবি বঙ্গ ব্রিগেডের

পশ্চিমবঙ্গের গণপরিবহনে বাংলা ভাষার মর্যাদার দাবি বঙ্গ ব্রিগেডের
বঙ্গ ব্রিগেড আয়োজিত সমাবেশের একটি অংশ- ছবি : কেশব মুখার্জির সৌজন্যে

ভারতের পশ্চিমবঙ্গে ‘বাংলা’ ভাষা দীর্ঘদিন ধরে উপেক্ষিত বলে নানা মহল থেকে অভিযোগ উত্থাপিত হয়ে আসছে। এ কারণে কলকাতাসহ রাজ্যের শহরগুলোতে বাংলা ভাষার ব্যবহার, চর্চা ও বাঙালি সংস্কৃতির বিকাশ ব্যাপকভাবে সঙ্কুচিত হয়ে আসছে।

কেন্দ্রীয় সরকারের বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি অবহেলা ও হিন্দির ব্যাপক আগ্রাসনই এর জন্য দায়ী বলে অনেক বাঙালি বুদ্ধিজীবী নানা সময়ে তাদের মত প্রকাশ করেছেন।

এক সময়ে সমগ্র বাংলার রাজধানী ও আধুনিক বাঙালি শিল্প-সাহিত্যের পিঠস্থান কলকাতা শহরেও সরকারি বা ব্যবসায়িক সকল কার্যকর্মে বাংলা প্রায় উপেক্ষিত। এ বিষয়ে সীমিত আকারে হলেও বেশ লেখালেখি ও কর্মসূচি সাম্প্রতিককালে প্রায়ই চোখে পড়ছে।

সোমবার (১৯ আগস্ট) কলকাতায় ‘বঙ্গ ব্রিগেড’ সংগঠনের পক্ষ থেকে বাংলা ভাষার মর্যাদা ও স্বাধিকার রক্ষার দাবিতে রাজ্য পরিবহন দফতরের কাছে আবেদন করা হয়। 

কেশব মুখার্জির ফেসবুক স্ট্যাটাস

‘রাজ্য সরকার পরিচালিত গণপরিবহনে বাংলা ভাষার মর্যাদা ও স্বাধিকার রক্ষার আবেদন’ শীর্ষক আবেদনপত্রে বলা হয়, ‘‘পশ্চিমবাংলা রবীন্দ্রনাথ ও নজরুলের জন্মভূমি হওয়া সত্ত্বেও, অন্যসব ক্ষেত্রের মতো পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত গণপরিহনেও বাংলা ভাষা উপেক্ষিত।’’ 

আবেদনপত্রে বলা হয়, ‘‘একদিকে ইংরেজি না জানা রাজ্যের ‍মূল সাধারণ বাঙালি যাত্রীরা নিজ জন্মভূমি পশ্চিমবাংলায় নানা অসুবিধার সম্মুখীন হন। অন্যদিকে পশ্চিমবাংলাতেই বাংলা ভাষার স্বাধিকার ও মর্যাদা ভূলুণ্ঠিত হয়। যা রাজ্যের মূল অধিবাসী বাঙালির মর্যাদা ও স্বাধিকার চেতনাকে ক্ষুণ্ণ করে।’’

‘ভারতের অন্যান্য প্রদেশের গণপরিবহনসহ সর্বক্ষেত্রে রাজ্যের ভাষাকে উপযুক্ত মর্যাদা ও স্বাধিকার ও প্রদান করা হয়ে থাকে। এতে রাজ্যের মূল ভাষাভাষি মানুষ নিজস্ব মাতৃভাষা জ্ঞানেই সরকার প্রদত্ত যে কোনও পরিষেবা অন্য কারোর সাহায্য ছাড়াই গ্রহণ করতে সক্ষম হন এবং রাজ্যের মূল মাতৃভাষায় সরকার প্রদত্ত পরিষেবা প্রদান স্বার্থকতায় পৌঁছতে সক্ষম হয়। এ সূত্রে আপনার কাছে রাজ্যবাসীর হয়ে আমাদের আবেদন- পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত সমস্ত গণপরিবহনে বাসের নম্বর, গন্তব্য, টিকিটসহ, ঘোষণা সর্বক্ষেত্রে বাংলা ভাষাকে উপযুক্ত মর্যাদা দিয়ে গণপরিবহন ব্যবস্থাকে স্বার্থক তুলুন।’’

এর আগে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। বিষয়টি সম্পর্কে পরিবহন দফতরের কী ভূমিকা নেয়, তার ভিত্তিতে পরবর্তী কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানান সংগঠনের নেতৃবৃন্দ। 

ছবি কেশব মুখার্জির ফেসবুকের সৌজন্যে

এসএমএম