• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯, ৮ কার্তিক ১৪২৬
প্রকাশিত: আগস্ট ২৩, ২০১৯, ০৯:২০ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৩, ২০১৯, ১২:০৮ পিএম

মহাকাশে ভারতীয় বিজ্ঞানীদের সাফল্য

চন্দ্রপৃষ্ঠের ছবি তুলে পাঠালো ‘চন্দ্রযান-২’

আন্তর্জাতিক ডেস্ক
চন্দ্রপৃষ্ঠের ছবি তুলে পাঠালো ‘চন্দ্রযান-২’

প্রাথমিক বিপর্যয় কাটিয়ে সফল উৎক্ষেপনের পর এবার নতুন সাফল্যের মাইলফলক স্পর্শ করলো ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-২। প্রথমবারের মত চন্দ্রপৃষ্ঠের ছবি তুলে পৃথিবীতে পাঠালো এটি।

শুক্রবার (২৩ আগস্ট) দেশটির মহাকাশ ‘ইসরো’র বিজ্ঞানীদের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত এক সংবাদের ভিত্তিতে জানা যায়, বৃহস্পতিবার (২২ আগস্ট) বিজ্ঞানীদের প্রথম ছবি তুলে পাঠাল চন্দ্রযান-২। আর তাতেই রীতিমতো উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। এরইমধ্যে ইসরোর টুইটার হ্যান্ডলে চন্দ্রযানের পাঠানো সেই ছবি প্রকাশ করা হয়েছে। ফলে, চন্দ্রযান নিয়ে কৌতূহল বাড়ছে বিশ্বের মহাকাশ বিজ্ঞানীদের।

প্রকাশিত সংবাদে বলা হয়, এর আগে মঙ্গলবার (২০ আগস্ট) চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-২। আর তার পরের দিন অর্থাৎ বুধবার (২১ আগস্ট) চাঁদের ভূপৃষ্ঠের নিখুঁত ছবি তুলে পাঠায় এই মহাকাশযানটি।

ইসরো তথ্য মতে, চাঁদের মাটির প্রায় ২৬৫০ কিলোমিটার দূর থেকে বুধবার ছবিটি তুলেছে চন্দ্রযান-২ এর সঙ্গে থাকা বিক্রম ল্যান্ডারের ক্যামেরা।

সেই ছবি টুইট করে বিজ্ঞানীরা জানিয়েছেন, চন্দ্রযানের পাঠানো ছবিতে চাঁদের ভূপৃষ্ঠে ‘অ্যাপোলো ক্রেটার’-এর উপস্থিতিও বোঝা যাচ্ছে। দেখা যাচ্ছে ‘মেল ওরিয়েন্টেল’-ও।  

ইসরো সূত্রে প্রকাশিত খবর, চন্দ্রযানে এখনও পর্যন্ত পরিকল্পনা মতো সব কিছুই নিখুঁত ভাবে চলছে। সমস্ত যন্ত্রপাতি এবং প্রযুক্তিও সঠিকভাবে কাজ করছে।

সবকিছু পরিকল্পনা মতো চললে আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-২। এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা।

সূত্র: ইসরো অফিশিয়াল টুইটার পেজ

এসকে/টিএফ

আরও পড়ুন