• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৩, ২০১৯, ১১:২৯ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৩, ২০১৯, ১২:১৩ পিএম

জ্বলন্ত ‍‍‘ফুসফুস‍‍’ নিয়ে ধুকছে পৃথিবী

অ্যামাজন রক্ষায় উদ্বিগ্ন বিশ্ব, সমালোচিত বোলসোনারো

অ্যামাজন রক্ষায় উদ্বিগ্ন বিশ্ব, সমালোচিত বোলসোনারো

‘পৃথিবীর ফুসফুস’ হিসেবে খ্যাত গ্রহের সবচেয়ে বিস্তৃত বনাঞ্চল অ্যামাজন জ্বলছে দানবীয় দাবানলের লেলীহান শিখায়। ধারণা করা হয়, বিশ্বের প্রাণীকূলের জীবন ধারণের জন্য প্রয়োজনীয় মোট অক্সিজেনের প্রায় ২০% একাই সরবরাহ করে থাকে অ্যামাজন নামের সুবিস্তৃত এই সবুজ বনভূমি। আর তাই অ্যামাজনের এই দাবানলকে বৈশ্বিক বিপর্যয় হিসেবে উল্লেখ করে, তা রক্ষায় দ্রুত পদক্ষেপ নেয়ার জোর দাবি তুলেছেন বিশ্বাঙ্গণের নেতৃবৃন্দ ও আলোচিত তারকারা।

এদিকে অ্যামাজন রক্ষায় এখন পর্যন্ত কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ না করায় এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে কোনো সহযোগিতা গ্রহণে অস্বীকৃতি জানানোর অভিযোগে বিশ্ববাসীর সমালোচনার মুখে পড়েছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট বোলসোনারো।

শুক্রবার (২৩ আগস্ট) আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান প্রকাশিত এক সংবাদে বলা হয়, আমাজনের দাবানল নিয়ন্ত্রণে আন্তর্জাতিক সংস্থা জি৭ এর সদস্যদের অংশগ্রহণে জরুরি এক বৈঠকের আহ্বান জানান ফরাসী প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখোঁ। তিনি বলেন, ‘অ্যামাজন পরিস্থিতি সারা বিশ্বের জন্য হুমকি। এই বনাঞ্চল নষ্ট হলে তা সারা বিশ্বের জলবায়ু পরিস্থিতির উপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে। এ বিষয়ে জি৭-এর সদস্য রাষ্ট্রগুলোর দ্রুত আলোচনায় বসা উচিত।’

কিন্তু তার এই আহ্বানকে প্রত্যাখান করে ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো বলেন, ‘অ্যামাজনের দাবানল নিয়ে কাজ করা ব্রাজিলের অভ্যন্তরীন বিষয়। একে ইস্যু করে অন্য কোনো সংস্থা বা রাষ্ট্রের হস্তক্ষেপ প্রত্যাশিত নয়।

ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট এ সময় ম্যাখোঁর উদ্দেশে বলেন, আন্তর্জাতিক দাতাগোষ্ঠীগুলো মূলত অনুদান হিসেবে আমাদের অর্থ সাহায্য দেয় না। বরং আমাদের নিজেস্ব ব্যাপারে হস্তক্ষেপ করাই তাদের প্রধান লক্ষ্য।

আমাজনের বিস্তৃত বনাঞ্চলের দাবানল পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব এন্টোনিও গুতিরেজ।

এছাড়া অ্যামাজনের দাবানল পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন লন্ডনের মেয়র সাদিক খান। এক টুইট বার্তায় তিনি আমাজন পরিস্থিতি নিয়ে ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের পদক্ষেপের বিষয়ে কঠোর সমালোচনা করে বলেন, 'ব্রাজিল সরকার মনে হচ্ছে অ্যামাজননের দাবানলকে পুষছে আর তা প্রতি মুহূর্তে উস্কে দিচ্ছে।

অপরদিকে অ্যামাজন রক্ষায় পপ তারকা মেডোনা, পর্তুগিজ ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোসহ টুইটার পোস্টের মাধ্যমে নিজেদের অভিমত জানিয়েছেন বিশ্বাঙ্গণের বিভিন্ন আলোচিত ব্যাক্তিত্বরা।

এক টুইটার বার্তায় বিশ্বের নন্দিত পপ তারকা মেডোনা বলেন, ‘দাবানলের অগ্নিশিখা আরপ আগ্রাসি হচ্ছে। আমাজন বন ও তার সংলগ্ন অঞ্চল পুড়ে শেষ হয়ে যাচ্ছে। সেখানে বসবাসরত নৃগোষ্ঠী ও প্রাণীকূল চরম হুমকির মুখে পড়েছে।’ 

পাশাপাশি চলমান পরিস্থিতি নিয়ে নিজের উদ্বেগের কথা জানিয়ে একটি টুইটার বার্তা পোস্ট করেছেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। নিজের টুইট বার্তায় রোনালদো বলেন, ‘বিশ্বের মোট অক্সিজেনের ২০% যোগান দিয়ে থাকে অ্যামাজন। আর গত ৩ সপ্তাহ ধরে তা পুড়ে চলেছে। আমাদের এই প্রিয় গ্রহটিকে (পৃথিবী) রক্ষা করার দায়িত্ব আমাদেরই।’

ব্রাজিলিয়ান অঞ্চলসহ ল্যাটিন আমেরিকা সংলগ্ন অ্যামাজন বনাঞ্চলের বিস্তির্ণ এলাকা গত তিন সপ্তাহ ধরে ভয়াবহ দাবানলে পুড়ে চলেছে। এ বিষয়ে অসংলগ্ন মন্তব্য করায় এবং যথাযথ পদক্ষেপ গ্রহণে তৎপরতা না থাকায় সাএয়া বিশ্বে ব্যাপকভাবে সমালোচিত হচ্ছেন ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট হেয়ার বোলসোনারো।

সূত্র: দ্য গার্ডিয়ান

এসকে/টিএফ

আরও পড়ুন