• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ০২:০৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৫, ২০১৯, ০২:১০ পিএম

ভস্মীভূত আমাজন ও বিশ্ব-বাণিজ্য ইস্যুতে উত্তপ্ত জি-৭

ভস্মীভূত আমাজন ও বিশ্ব-বাণিজ্য ইস্যুতে উত্তপ্ত জি-৭

'পৃথিবীর ফুসফুস' খ্যাত আমাজন বনাঞ্চলের দাবানল নিয়ন্ত্রণে করণীয় নির্ধারন করতে আয়োজিত জি-৭ সামিটের জরুরি সভাটি অনুষ্ঠিত হচ্ছে। আর সাম্প্রতিক বিশ্বের নানা ইস্যুতে এরইমধ্যে উত্তপ্ত হয়ে উঠেছে সভার পরিবেশ। প্রকাশিত এক সংবাদে এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

রোববার (২৫ আগস্ট) আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য বিরোধ, যুক্তরাজ্যের ব্রেক্সিট ইস্যু, বৈশ্বিক জলবায়ু সংকটের পাশাপাশি সর্বশেষ আমাজন মহাবনে জ্বলতে থাকা দাবনীয় দাবানলের ইস্যুতে ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে ফ্রান্সের উত্তরাঞ্চলীয় বায়রিৎজ শহরে আয়োজিত এবারের জি-৭ সম্মেলন।

Caption

প্রকাশিত সংবাদের তথ্য মতে, এর আগে এতো মতভিন্নতা নিয়ে কখনোই কোনো সম্মেলনের আয়োজন করেনি জি-৭ সামিট। তবে বৈঠক শেষে বিশ্বনেতারা বিতর্কিত ইস্যুগুলোতে ঐকমত্যে পৌঁছাবন বলেই আশা করা হচ্ছে।

জার্মানভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম 'ডয়চ ভেলে'র খবরে বলা হয়, ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক অবশ্য এসব ইস্যুতে এরই মধ্যে আয়োজকদের সতর্ক করে দিয়েছেন। তার মতে, এবারের সম্মেলনই হতে পারে রাজনৈতিক একতায় পৌঁছানোর শেষ সুযোগ।

এর আগে শনিবার (২৪ আগস্ট) গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে টাস্ক জানান, 'মুক্ত বিশ্ব ও এর নেতৃবৃন্দের জন্য এবারের সম্মেলন এক কঠিন পরীক্ষার সামিল।' যদিও ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রো ইতোমধ্যে বলেছেন, 'এবারের সম্মেলনে আমার একমাত্র লক্ষ্য আগত সকল নেতাদের এটা বোঝানো যে, পারস্পরিক উত্তেজনা বিশেষ করে বাণিজ্য সঙ্কট সব দেশের জন্যই ক্ষতিকর।'

এ দিকে প্রতি বছরের মতোই এবারও সম্মেলন স্থলের বাইরে জড়ো হয়েছেন হাজার হাজার বিক্ষোভকারী। বায়রিৎজের পার্শ্ববর্তী শহর হেনদায়েতে এরই মধ্যে জি-৭ সদস্য রাষ্ট্রগুলোর অর্থনৈতিক ও পরিবেশ নীতি পাল্টানোর দাবিতে বিক্ষোভ শুরু হয়েছে। যেখানে জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য ইস্যুতে কর্তৃপক্ষের কার্যকর ভূমিকা গ্রহণে দাবি তাদের।

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর সংগঠন 'গ্রুপ অব সেভেনে'র (জি-৭) ৪৫তম সম্মেলন যোগ দেওয়ার পূর্বেই আয়োজক ফ্রান্সকে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগত প্রতিষ্ঠানের ওপর ডিজিটাল কর আরোপের পাল্টা প্রতিক্রিয়া হিসবে ফরাসি মদের ওপর নতুন করে অতিরিক্ত কর বসানোর ঘোষণা দেন তিনি।

তবে এর প্রেক্ষিতে দ্রুতই পাল্টা জবাব দিয়েছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। তিনি বলেছেন, 'মার্কিন প্রেসিডেন্ট তার হুমকি বাস্তবায়ন করলে ইইউ তাৎক্ষণিক পাল্টা জবাব দিতে প্রস্তুত।'

স্ত্রী মেলানিয়াকে নিয়ে এরই মধ্যে ফ্রান্সে পৌঁছে গেছেন ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার স্থানীয় সময় বিকালে ফরাসি প্রেসিডেন্টের পক্ষ থেকে ট্রাম্প দম্পতিকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানানো হয়। যদিও সম্মেলনের পূর্বেই নিজেদের বিভিন্ন পণ্যে কর বাড়ানোয় ঘোষণায় মার্কিন যুক্তরাষ্ট্র ও এশিয়ার পরাশক্তি চীনের মধ্যে চলমান উত্তেজনা ক্রমশ বাণিজ্য যুদ্ধের দিকে রূপ নিয়েছে।

জ্বলছে 'পৃথিবীর ফুসফুস' আমাজন মহাবন- ফাইল ফটো

বিশ্লেষকদের মতে, চীন-মার্কিন বাণিজ্য সঙ্কটকেই এখন পৃথিবীজুড়ে চলতে থাকা অর্থনৈতিক ধীরগতির অন্যতম কারণ। এমন অবস্থা অব্যাহত থাকলে আবারও এক বিরাট অর্থনৈতিক মন্দার মুখে পড়তে পারে গোটা বিশ্ব।

জি-৭ এর এবারের আলোচ্য সূচিতে 'পৃথিবীর ফুসফুস' খ্যাত দক্ষিণ আমেরিকার আমাজন মহাবনে জ্বলতে থাকা দাবানলও এক বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোরানো এখনি কোনো কার্যকর পদক্ষেপ না নিলে ইইউ'র সঙ্গে দেশটির সব ধরনের বাণিজ্য চুক্তি এরই মধ্যে বাতিলের হুমকিও দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

ম্যাক্রো বলেছেন, 'আগুন থামাতে এবং পুনরায় বনায়নে শুধু আহ্বানই জানাব না; আমরা অ্যামাজনিয়া অঞ্চলের অন্যান্য রাষ্ট্রকে সঙ্গে নিয়ে সর্বশক্তি প্রয়োগ করব।' যদিও প্রেসিডেন্ট ম্যাক্রোর এই বক্তব্যকে এরই মধ্যে সমর্থন জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলসহ বিশ্বের বেশ কিছু রাষ্ট্র প্রধান।

মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও এই সম্মেলনের সদস্য দেশগুলো হলো- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন।

এসকে

আরও পড়ুন