• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ০৩:২০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৫, ২০১৯, ০৩:২২ পিএম

ফরাসী প্রেসিডেন্টের টেবিলে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পা!

ফরাসী প্রেসিডেন্টের টেবিলে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পা!
বাঁ থেকে- ফরাসী প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন- ছবি: বিবিসি

 

ভিডিও দেখতে ক্লিক করুন: ফরাসী প্রেসিডেন্টের টেবিলে পা তুলে দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী!

চলমান ব্রেক্সিট সঙ্কট নিরসন করতে নেমে এক মহা বিড়ম্বনায় পড়েছেন সদ্য ক্ষমতায় আসা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রেক্সিট সফল করতে এখন পর্যন্ত তেমন ভালো কোনো ইঙ্গিত পাননি এখনও বরিস; তাই বলে থেমে নেই তার প্রচেষ্টা। কিন্তু এরইমাঝে এক বিতর্কের জন্ম দিয়ে বসেছেন বরিস।

ব্রেক্সিট ইস্যুতে সর্বশেষে বৈঠক করতে সম্প্রতি বোরিস গিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁর কাছে। আর স্বাভকাবিকভাবেই বিশ্বের সবচেয়ে রাজসিক দেশটির প্রধানমন্ত্রীকে আপ্যায়ণে ফরাসী ঐতিহ্যের ষোল আনাই স্বার্থক করেছেন ম্যাখোঁ। শুধু ব্রেক্সিটের পক্ষে সাড়া পাননি বরিস। আর এই অপ্রাপ্তির যন্ত্রণা বাড়াতেই যেন 'ভদ্রলোক'-এর দেশ গ্রেট ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসন করে বসেন 'কাণ্ডজ্ঞানহীন' একভুল! আর তাতেই এখন পুরো বিশ্বের ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন বরিস।

অনেকের মতে ব্রিটেনের 'ডোনাল্ড ট্রাম্প' হচ্ছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন- ফাইল ফটো

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রকাশিত সংবাদের তথ্য মতে জানা যায়, সাম্প্রতিক এই সফরে প্যারিসের 'এলিসি প্যালেসে' বৈঠকে বসেছিলেন ইইউভুক্ত দুইদেশের প্রধানমন্ত্রী-প্রেসিডেন্ট। যেখানে দেখা যায় যে, প্রায় সামনাসামনি বসা দু'দেশের দুই সরকার প্রধান, মাঝখানে কেবল একটি মাত্র টেবিল, চলছে আলোচনা। কথপোকথনের এক পর্যায়ে দেখা যায়, আচমকাই ফরাসী প্রেসিডেন্টের মুখের সামনে থাকা  টেবিলটির উপরে পা তুলে ফেলেন বোরিস জনসন! মুহূর্তের মধ্যে এ দৃশ্যটি ক্যামেরা বন্দি করে ফেলেন উপস্থিত সাংবাদিকরা। আর এখন সে ঘটনার একটি ছবির সূত্র ধরে বিষয়টি ফরাসি প্রেসিডেন্টের প্রতি বরিসের অসৌজন্যতামূলক আচরণের মাধ্যমে 'তাচ্ছিল্য প্রদর্শন' হিসেবেও বিবেচিত হচ্ছে অনেক ক্ষেত্রে।

যদিও বিভিন্ন গণমাধ্যমের দাবি, ম্যাখোঁর সঙ্গে মজা করছিলেন নবাগত এই ব্রিটিশ প্রধানমন্ত্রী আর তখনই এমনটি ঘটে। এ ঘটনার একতি ভিডিও ফুটেজে দেখা যায়, ম্যাখোঁর সঙ্গে আলাপকালে সামনে রাখা টেবিলে পা তুলে দেন বরিস। অবশ্য পর মুহূর্তেই আবার তা নামিয়েও নেন তিনি।

ভাবুন তো, ঠিক এমন একটি আচরণ যদি মহামান্য রানির সম্মুখে বসে, ব্রিটিশ রাজপ্রাসাদে উপস্থিত কোনো অতিথি করতেন, তার প্রতিক্রিয়াটা কেমন হতো?

বিবিসি

এসকে

আরও পড়ুন