• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৯:৪৪ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৯:৪৪ এএম

পাস্তার বদলে কাঁচা মাংস, ধন্দে হংকং পুলিশ

পাস্তার বদলে কাঁচা মাংস, ধন্দে হংকং পুলিশ
মার্কিন হস্তক্ষেপের দাবি আন্দোলনকারীদের- ছবি : পিটিআই (আনন্দাবাজার)

রাতের খাবারের জন্য পাস্তা অর্ডার করেছিলেন পুলিশ অফিসাররা। শুক্রবার (৬ সেপ্টেম্বর) থানায় ১০০টি পার্সেল এল বটে। কিন্তু পাস্তার জায়গায় সব ক’টা বাক্সই ভর্তি ছিল কাঁচা মাংসে। চীনের সীমান্ত লাগোয়া হংকংয়ের শেয়ুং শুইয়ের এই ঘটনা নিয়ে জল্পনা চলছে দু’দিন ধরে। কিন্তু কে বা কারা রহস্যজনক ওই পার্সেলগুলো পাঠিয়েছেন, তা নিয়ে এখনও পর্যন্ত নিশ্চিত নয় হংকং পুলিশ। কোন খাবারের সংস্থা ওই পার্সেলগুলো পাঠিয়েছে তা নিয়েও ধোঁয়াশায় পুলিশ। সেদিন অন্য জায়গা থেকে ফের খাবার অর্ডার দিয়ে নৈশভোজ সারেন ওই ১০০ জন অফিসার। আনন্দবাজার পত্রিকা 

তিন মাস ধরে চলা প্রতিবাদ-বিক্ষোভে হংকংয়ের সাধারণ মানুষের সঙ্গে পুলিশের সম্পর্ক ক্রমশ অবনতির দিকে। বিশেষ করে চীন সীমান্ত ঘেঁষা এই এলাকার দোকানদার থেকে ছাত্র-ছাত্রী, প্রত্যেকেই পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ। শেষ কয়েক সপ্তাহ প্রতিবাদের মাত্রাও বেড়েছে এই এলাকায়। তাই এই কাজ যে বিক্ষোভকারীদেরই তা মেনে নিচ্ছেন পুলিশ অফিসারদের একাংশ। তাদের মতে গণতন্ত্রকামী বিক্ষোভকারীদের একাংশই তাদের খাওয়া পণ্ড করতে কাঁচা মাংস পাঠিয়েছিলেন সেই রাতে। কিন্তু এই যুক্তির সপক্ষে কোনও প্রমাণ এখনও তাদের হাতে নেই বলে জানিয়েছে পুলিশই। 

তিন মাস ধরে চলা এই বিক্ষোভে আমেরিকা আর ব্রিটেনের মতো বিদেশি শক্তিগুলির মদত রয়েছে বলে বারবার অভিযোগ করেছে চীন। তবে গণতন্ত্রকামী বিক্ষোভকারীদের পাশে দাঁড়ালেও দুই দেশই ইন্ধনের সব অভিযোগ অস্বীকার করে এসেছে। বিক্ষোভকারীদের আজকের আবেদন নিয়ে এখনও মুখ খোলেনি হোয়াইট হাউস।

এসএমএম