• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৩:৩২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৩:৩২ পিএম

শূন্য ককপিট, ডানা গুটিয়ে পড়ে আছে ব্রিটিশ এয়ারওয়েজ

শূন্য ককপিট, ডানা গুটিয়ে পড়ে আছে ব্রিটিশ এয়ারওয়েজ

কর্মবিরতিতে পাইলটরা, আর তাতেই রানওয়ের উপর ডানা গুটিয়ে নিথর পড়ে আছে রাজকীয় 'ব্রিটিশ এয়ারওয়েজ'র (বিএ) উড়োজাহাজগুলো। প্রথমবারের মতো বিশ্বব্যাপী টানা দু'দিনের ধর্মঘট পালন করছে যুক্তরাজ্যের এই সর্ববৃহৎ বিমান সংস্থার পাইলটরা। 

সোমবার (৯ সেপ্টেম্বর) বিএ সূত্রের বরাতে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, রোববার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল থেকে নিজেদের সব ফ্লাইট বাতিল করে রেখেছে বিএ কর্তৃপক্ষ।

গত আগস্ট মাসের শেষ দিকে দ্য ব্রিটিশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশনের (বিএএলপিএ) সদস্যরা যুক্তরাজ্যের বিমান সংস্থা বিএ কর্তৃপক্ষ বরাবর একটি সতর্ক বার্তা পাঠিয়েছিল। 

যেখানে বলা হয়, সংস্থাটির অনুরোধ রক্ষা না হলে আগামী সেপ্টেম্বর মাসে বিমান সংস্থাটির সকল পাইলটরা টানা তিন দিনের জন্য ধর্মঘটে যাবেন। তাদের দাবি ছিল, কোম্পানি বর্তমানে মুনাফার যে অংশ পাইলটদের দিচ্ছে, তার পরিমাণ বৃদ্ধি করা।

যদিও বিএ কর্তৃপক্ষ তাদের সেই সতর্কতা সত্ত্বেও বিষয়টি ততটা আমলে নেয়নি। মূলত এসবের প্রেক্ষিতে ব্রিটিশ এয়ারওয়েজের পাইলটরা আপাতত দুই দিনের জন্য কর্মবিরতি বা ধর্মঘট পালন করছে। যে কারণে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইটে চেপে যুক্তরাজ্য থেকে বিশ্বের বিভিন্ন দেশগামী সকল যাত্রীরা এক অনাকাঙ্ক্ষিত সংকটের মুখে পড়েছেন।

তবে পাইলটদের বিশেষ কোন দাবি সংক্রান্ত বিষয় নিয়ে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে, সে ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি।

এসকে

আরও পড়ুন