• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০১৯, ০২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১০, ২০১৯, ০২:৩১ পিএম

মস্কোয় নির্বাচন : এক তৃতীয়াংশ আসন হারালেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
মস্কোয় নির্বাচন : এক তৃতীয়াংশ আসন হারালেন পুতিন
রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন- ফাইল ফটো

রাশিয়ার রাজধানী মস্কোর সদ্য সমাপ্ত সিটি কাউন্সিল নির্বাচনে প্রায় এক-তৃতীয়াংশ আসন হারিয়েছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দল ইউআরপি (ইউনাইটেড রাশিয়া পার্টি)। যদিও এর পরও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা ঠিকই ধরে রেখেছে দলটি।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রুশ বার্তা সংস্থা 'তাস' জানায়, গত রবিবার (৮ সেপ্টেম্বর) দেশটিতে অনুষ্ঠিত সিটি কাউন্সিল নির্বাচনে প্রায় অধিকাংশ আসনের ফলাফল এরই মধ্যে ঘোষণা করা হয়েছে। যেখানে মোট ৪৫টির মধ্যে ২৬টি আসন পেতে যাচ্ছে পুতিনের দল। তাছাড়া মস্কোর দলীয় প্রধানও এবারের নির্বাচনে পরাজয় বরণ করেছেন।

বিশ্লেষকদের মতে, এবারের নির্বাচনকে কেন্দ্র করে শুরু থেকেই বেশিরভাগ বিরোধী দলীয় প্রার্থীকে নিষিদ্ধ করা হয়েছিল। যা নিয়ে গত কয়েকদিনে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভ কর্মসূচি পালন করেছিল দলগুলোর সমর্থকরা। যার অংশ হিসেবে পুলিশ এখন পর্যন্ত প্রায় শতাধিক বিরোধী নেতা-কর্মীকে গ্রেফতার করে রেখেছে।

ধারণা করা হচ্ছে, সদ্য সমাপ্ত নির্বাচনে কমিউনিস্ট পার্টি ১৩ এবং উদার ও বামপন্থি দল তিনটি করে আসন পেতে যাচ্ছে। এবার মস্কো ছাড়াও আশপাশের বেশকিছু অঞ্চলে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যেখানে বড় জয় ছিনিয়ে এনেছে পুতিনের দল। তবে এই কাউন্সিল নির্বাচনে মোট ভোটার উপস্থিতির হার মাত্র ২২ শতাংশ বলে জানায় 'তাস'।

এসকে

আরও পড়ুন

Islami Bank