• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৯, ০২:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০১৯, ০২:৫৯ পিএম

ফিলিপাইনে ডেঙ্গু আক্রান্ত সহস্রাধিক লোকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
ফিলিপাইনে ডেঙ্গু আক্রান্ত সহস্রাধিক লোকের মৃত্যু
ফিলিপাইনের একটি হাসপাতালে ডেঙ্গু রোগিদের জরুরি দেবা প্রদানের কাজ চলছে। ছবি: ফিলিপাইন স্টার গ্লোবাল
ফিলিপাইনে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ১ হাজার ২১ জনের মৃত্যু

..............................................।........

চলতি বছর ফিলিপাইনে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ১ হাজার ২১ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে দেশটিতে মহামারি এই ডেঙ্গু রোগের প্রকোপে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য মতে, বর্তমানে দেশটিতে ডেঙ্গু রোগে আক্রান্ত রোগের সংখ্যা প্রায় ২ লাখ ৫০ হাজার।

বুধবার (১১ সেপ্টেম্বর) ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি এনরিক ডোমিনগোর বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা ফিলিপাইন স্টার গ্লোবাল এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৪ আগস্ট পর্যন্ত ডেঙ্গু রোগে মৃতের সংখ্যা ১ হাজার ২১ জন। এটি গত বছরের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ। গত বছর এ সংখ্যা ছিল ৬২২ জন।

ডোমিনগো বলেন, মারা যাওয়া ১ হাজার ২১ জনের মধ্যে ৪০ শতাংশই শিশু যাদের বয়স ৫ থেকে ৯ বছরের মধ্যে। স্বাস্থ্য বিভাগের হিসাব বলছে, চলতি বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২ লাখ ৪৯ হাজার ৩৩২। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ১৯ হাজার ২২৪।

চলতি বছর  ৬ আগস্ট, ডেঙ্গুর ভয়াবহতার কারণে এটিকে জাতীয় মহামারী ঘোষণা করে ফিলিপাইন। তখন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফ্রান্সিস্কো দুকু বলেছিলেন, কোন এলাকায় সাহায্য বেশি দরকার সেটি চিহ্নিত করার জন্য মহামারী ঘোষণা করা হয়েছে।

এসকে