• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০২:২৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০২:২৮ পিএম

মুসলিম বিদ্বেষী মন্তব্যের জের: নেতানিয়াহুর ফেসবুক পেজ নিষিদ্ধ

মুসলিম বিদ্বেষী মন্তব্যের জের: নেতানিয়াহুর ফেসবুক পেজ নিষিদ্ধ

মুসলিম বিদ্বেষী মন্তব্য সম্বলিত পোস্ট প্রকাশের দায়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিসিয়াল (অথোরাইজড) পেজটির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে- বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভার্চ্যুয়াল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

সম্প্রতি নিজের এই অফিশিয়াল ফেইসবুক পেইজটিতে করা এক পোস্টে ইসরায়েলি প্রধানমন্ত্রী আসন্ন নির্বাচনে, ইহুদি ভোটারদের প্রতি আহ্বান জানান, তারা যেন আরবদের গঠন করা সরকারের বিরোধিতা করেন। এ প্রসঙ্গে প্রকাশিত পোস্টে তিনি লেখেন, 'এই সরকার আমাদের নারী, পুরুষ ও শিশুদের ধ্বংস করতে চায়।'

সম্প্রতি জর্ডান উপত্যকা দখলের ঘোষণা দিয়ে বিতর্কিত হন ইসরায়েলি প্রধানমন্ত্রী- ফাইল ফটো

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ফেইসবুক কর্তৃপক্ষের এক বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য ইন্ডিপেনডেন্ট জানায়, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার এই অফিশিয়াল ফেইসবুক  পেজটিতে যে পোস্ট প্রকাশ করেছেন তাতে ফেইসবুক ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রযোজ্য, এই প্রতিষ্ঠানের দ্বারা নির্ধারিত নীতিমালার সকল বিধি লঙ্ঘিত হয়েছে। স্পর্শকাতর সাম্প্রদায়িক ইস্যু সংক্রান্ত প্রতিষ্ঠানের যে নীতি নির্ধারন করা আছে তা লঙ্ঘন করে তিনি এই মুসলিম বিদ্বেষী মন্তব্য পোস্টটি নিজের অফিশিয়াল পেজে প্রকাশ করেন। যার প্রেক্ষিতে প্রতিষ্ঠানের নিয়ম অনুসারে তার এই পেজটি নিষিদ্ধ করা হয়েছে। বর্তমানে তা অকার্যকর করা আছে।

এদিকে সংস্থাটির প্রকাশিত খবরে বলে হয়, নিজের অফিশিয়াল পেজে এ ধরনের কোনো পোস্ট করার কথা সম্পূর্ণভাবে অস্বোকার করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। 
এদিকে ইসরায়েলের স্থানীয় 'কান রেশেত বেত' রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেন, 'আমার একজন কর্মী ভুলবশত লেখাটি লিখে ফেলেছেন। যা আমি ভালোভাবে অবগত নই।'

যুক্তরাষ্ট্রের নারী মুসলিম সিনেটোরদের প্রসঙ্গেও আপত্তিকর মন্তব্য করেছিলেন নেতানিয়াহু- ফাইল ফটো  

দখলদার রাষ্ট্র ইসরায়েলে আগামী ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় নির্বাচনের জন্য তিনি নিজ দলের পক্ষে জোর প্রচারণা চালাচ্ছেন। যেখানে বিভিন্ন প্রতিশ্রুতির মাধ্যমে ইহুদি জাতীয়তাবাদীদের সর্বোচ্চ সমর্থন পাওয়ার চেষ্টা করছেন বর্তমান এই প্রধানমন্ত্রী।যার অংশ হিসেবে নেতানিয়াহু গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) আসন্ন নির্বাচনে জয়লাভ করলে অধিকৃত পশ্চিম তীরের অংশ জর্ডান উপত্যকা ও উত্তর মৃত সাগর (ডেড সি) দখল করার প্রতিশ্রুতিও দিয়েছেন।

তিনি বলেন, 'ইসরায়েলের আসন্ন সাধারণ নির্বাচনে আবারও বিজয়ী হলে আমার সরকার জর্ডান উপত্যকা দখল করবে। তাছাড়া পশ্চিম তীরবর্তী সকল এলাকায় নতুন করে আরও অনেক ইহুদি বসতি স্থাপন করা হবে। যদিও এর আগে বিষয়টি নিতে আমাদের সবচেয়ে বড় মিত্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরামর্শও নেওয়া হবে।'

বিশ্লেষকদের মতে, এবারের নির্বাচনে নেতানিয়াহু নেতৃত্বাধীন লিকুদ পার্টির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হলো ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি। ইসরায়েলি প্রধানমন্ত্রী গত ৯ এপ্রিলের নির্বাচনে এগিয়ে থাকলেও দেশটির সংসদ নেসেটে সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংখ্যক আসন না পাওয়ায় শেষ পর্যন্ত তার আর জয়লাভ করা হয়নি।

দ্য ইন্ডিপেনডেন্ট
এসকে