• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৭:০৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৭:১৯ পিএম

আফগান প্রেসিডেন্টের সমাবেশে বিস্ফোরণ

আত্মঘাতী হামলার দায় স্বীকার করলো তালেবান

আত্মঘাতী হামলার দায় স্বীকার করলো তালেবান
ধারণাকৃত আফগান তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ- দ্য স্যান্টিনাল

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির সমাবেশ প্রাঙ্গণে এবং কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাস ও সংলগ্ন একটি সেনা ক্যাম্পের পাশে, আলদা দুটি বিস্ফোরণে এখন পর্যন্ত মোট ৩০ জন লোকের মৃত্যুর খবর পাওয়া গেছে।  আর এই বিস্ফোরণ দুটির নেপথ্যে আত্মঘাতী জঙ্গি হামলার দায় স্বীকার করেছে সশস্ত্র জঙ্গিগোষ্ঠী তালেবান।

মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর এ হামলায় সংঘটিত পৃথক দুটি বিস্ফোরণে  প্রেসিডেন্ট আশরাফ ঘানির সমাবেশস্থল আফগানিস্তানের পারওয়ান প্রদেশে ২৪ জন এবং কাবুলের গ্রীনজোনে ৬ জন লোক নিহত হন। তবে প্রেসিডেন্ট ঘানি নিরাপদে আছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বিবিসি

এ হামলা সম্পর্কে তালেবনের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেন, দুটি হামলাতেই তালেবান জড়িত ছিল। আফগান নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করেই তারা এই হামলা চালিয়েছে। তিনি বলেন, নির্বাচনি সভায় যারা প্রেসিডেন্ট ঘানির সুরক্ষার দায়িত্বে নিয়োজিত ছিলেন তাদের লক্ষ্য করে হামলা চালিয়েছে তালেবান। একইসঙ্গে অন্যান্য নিরাপত্তা বাহিনীর সদস্যদেরও হত্যার পরিকল্পনা ছিল।

বিবৃতিতে আরো বলা হয়, আগামী ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন বানচাল করার পরিকল্পনার অংশ হিসেবে এই হামলা চালানো হয়েছে। তালেবান আসন্ন এই নির্বাচনটিকে প্রত্যাখ্যান করেছে। ভোটাররা যেন ভোটকেন্দ্রমুখী না হয় তার জন্য আফগানিস্তানের ও বিদেশি বাহিনীগুলোর সঙ্গে লড়াই তীব্র করে তোলার শপথ নিয়েছে তালেবান হাই কমান্ড।
 
এদিকে দেশটির কেন্দ্রীয় প্রাদেশিক হাসপাতালের প্রধান আবদুল কাশিম জানিয়েছেন, আহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। বিশেষ করে বেসামরিক লোকরাই ক্ষতিগ্রস্ত হয়েছে বেশি। সেখানে এখনও অ্যাম্বুলেন্স সেবা চলছে। নিহতের সংখ্যা বাড়তে পারে।

হামলা প্রসঙ্গে পারওয়ান প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণের জন্য একটি ‘স্টিকি বোমা’ ব্যবহার করা হয়েছে। এটা এক ধরনের হ্যান্ড গ্রেনেড। সমাবেশের প্রবেশমুখে অবস্থানরত পুলিশের একটি গাড়িতে এটি লাগিয়ে রাখা হয়েছিল।

সূত্র: টিআরটি/বিবিসি

এসকে

 

আরও পড়ুন