• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৫:৫২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০৫:৫২ পিএম

সৌদি হামলা ইস্যুতে জাতিসংঘের পদক্ষেপের মার্কিন আহ্বান

সৌদি হামলা ইস্যুতে জাতিসংঘের পদক্ষেপের মার্কিন আহ্বান

সৌদি হামলা ইস্যুতে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে ট্রাম্পের যুক্তরাষ্ট্র। কিন্তু তাদের আহ্বানের বিপরীতে পয়েন্ট অব অর্ডার তুলে এর বিরুদ্ধে দাঁড়িয়েছে পুতিনের রাশিয়া।

সম্প্রতি সৌদি আরবের একটি তেলক্ষেত্রে ড্রোন হামলার ঘটনায় ইরানের সম্পৃক্ততা রয়েছে বলে দাবি তোলে যুক্তরাষ্ট্র। পাশাপাশি এক ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তাও এই ইস্যুতে জাতিসংঘের কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য দাবি জানিয়েছেন। তবে তিনি কি ধরনের পদক্ষেপ প্রত্যাশা করেন সে বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

এদিকে মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল-ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানিয়েছে, সে প্রসঙ্গে জাতিসংঘের পদক্ষেপ চেয়েছে যুক্তরাষ্ট্র, তাতে জোর বিরোধিতা জানিয়েছে রাশিয়া। ফলে শেষ পর্যন্ত এটি কোন দিকে গড়াতে যাচ্ছে তা নিশ্চিতভাবে এখনই বলা সম্ভব নয়।

মার্কিন ঊর্ধ্বতন ওই কর্মকর্তা বলেন, এখানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি ভূমিকা আছে বলে আমরা মনে করছি। সৌদিতে হামলা হয়েছে এবং এটা ভাল হত যদি তারাই (সৌদি) এ বিষয়ে নিরাপত্তা পরিষদে আবেদন জানাত। তবে সবার আগে আমাদের বিস্তারিত তথ্য জানা উচিত।

যুক্তরাষ্ট্র বার বার বলছে, সৌদি তেলক্ষেত্রে হামলা চালিয়েছে ইরান। যদিও ইরান শুরু থেকে এটি অস্বীকার করে আসছে। 

যুক্তরাষ্ট্র তার দাবিতে অটল থেকে সরাসরি ইরানের ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য জাতিসংঘের কাছে আবেদন জানায়। কিন্তু রাশিয়ার ভেটোর পর চীন ও জাপানের মত দুই পরাশক্তি এই ইস্যুতে ইরানের সমর্থনে দাঁড়ালে রীতিমত কোনঠাসা হয়ে পড়ে যুক্তরাষ্ট্র।

এসকে/একেএস

আরও পড়ুন