• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০১৯, ০৪:১৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২০, ২০১৯, ০৪:১৪ পিএম

ইউএনজিএ যুক্তরাষ্ট্রের পথে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইউএনজিএ যুক্তরাষ্ট্রের পথে ইরানের পররাষ্ট্রমন্ত্রী
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আমেরিকার উদ্দেশে যাত্রা করেছেন- ওয়াশিংটন পোস্ট

ভিসা সংক্রান্ত  জটিলতা নিরসনের পর এবার জাতিসংঘের সাধারণ  পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আমেরিকার উদ্দেশে যাত্রা করেছেন। শুক্রবার সকালে নিউইয়র্কের উদ্দেশে তেহরান ত্যাগ করেন তিনি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বার্তা সংস্থা ওয়াশিংটন পোস্ট এক খবরে জানায়, জাওয়াদ জারিফ জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে অংশ নিতেই যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিও ওই সম্মেলনে অংশ নেবেন। তবে তিনি কবে যাবেন সে বিষয়ে কিছু জানা যায়নি।

এর আগে গতকাল ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এক টুইটে জানিয়েছিলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের প্রতিনিধিদলের সদস্যদের ভিসা দিতে বিলম্ব করছেন। ফলে তাদের জাতিসংঘ অধিবেশনে যোগ দেয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়।

অবশ্য বৃহস্পতিবার রাতেই ইরানের জন্য ভিসা ইস্যু করে যুক্তরাষ্ট্র। আর তা পেয়ে শুক্রবারই জাওয়াদ জারিফ নিউইয়র্ক যাচ্ছেন। এ দিকে রুহানি কয়েকদিনের মধ্যেই যুক্তরাষ্ট্রে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যে ব্যাপক উত্তেজনার মধ্যেই এবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন হতে যাচ্ছে। জাতিসংঘের সাধারণ পরিষদ হচ্ছে বিশ্বসংস্থাটির ছয়টি মৌলিক অঙ্গসংগঠনের একটি। শুধু এই পরিষদেই জাতিসংঘের সব সদস্য দেশের উপস্থিতি ও সমান অধিকার রয়েছে।

এসকে