• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৯, ০৬:১৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২১, ২০১৯, ০৬:১৬ পিএম

তিন হাজারেরও বেশি কাশ্মীরিকে মুক্তি দিল ভারত

তিন হাজারেরও বেশি কাশ্মীরিকে মুক্তি দিল ভারত

জম্মু-কাশ্মীর থেকে আটক ৩ হাজারেরও বেশি কাশ্মীরিকে মুক্তি দিয়েছে ভারত। এদের মূলত সন্দেহের ভিত্তিতেই আটক করা হয়েছিল। তবে হুমকি মনে না হওয়ায় শেষ পর্যন্ত তাদের ছেড়ে দেয়া হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, গত ৫ আগস্ট থেকে সন্দেহভাজন হিসেবে ৪ হাজারেরও বেশি কাশ্মীরিকে আটক করেছিল ভারত সরকার। এর মধ্যে ৩ হাজার ১০০ জনকে ছেড়ে দেয়া হয়েছে।

তবে আটক ২০০-২৫০ জনের বিরুদ্ধে ‘গুরুতর’ অভিযোগ আনা হয়। এদের বেশিরভাগকেই জম্মু-কাশ্মীরের বাইরে অন্য রাজ্যের জেলে স্থানান্তর করেছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার জন্য ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ-৩৭০ বাতিলের পর অঞ্চলটিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখার নামে অনেক কাশ্মীরিকে গ্রেফতার করেছিল জম্মু-কাশ্মীর পুলিশ।

এ সম্পর্কে কাশ্মীরের এক পুলিশ কর্মকর্তা বলেন, অনুচ্ছেদ-৩৭০ বাতিলের পর থেকে কাশ্মীর জুড়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করেছিল কিছু দুষ্কৃতিকারী। তারা দোকানপাট খোলার ক্ষেত্রেও ভয় দেখিয়েছে। এদের সবাইকে চিহ্নিত করে গ্রেফতার করা হয়েছে। তবে এর বাইরে যাদের আটক করা হয়েছিল তাদের ছেড়ে দিয়েছি।

এসকে