• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৯, ০৭:০২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২১, ২০১৯, ০৭:০৪ পিএম

তথ্য-নিরাপত্তা ইস্যু

কয়েক হাজার অ্যাপ নিষিদ্ধ করলো ফেসবুক

কয়েক হাজার অ্যাপ নিষিদ্ধ করলো ফেসবুক

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক নিজের নিরাপত্তা ব্যবস্থা কঠিন করতে তৎপরতা বাড়িয়েছে । বর্তমানে তথ্য চুরি ইস্যুতে ব্যাপক সমালোচনার মধ্য দিয়ে সময় পার করছে  এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট। আর তাই পূর্ণ ইমেজ ফিরে পেতে আরও কঠোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

এবার বিভিন্ন তথ্যের অপব্যবহারের কারণে নিজেদের প্ল্যাটফর্মে কয়েক হাজার অ্যাপ নিষিদ্ধ করেছে ফেসবুক। নানা কারণে অ্যাপগুলোকে নিষিদ্ধ করা হয়। এছাড়াও অ্যাপগুলো নির্মাণের সঙ্গে জড়িত প্রায় ৪০০ ডেভেলপারকেও বহিষ্কার করা করেছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য অনুযায়ী, ডেভেলপারদের কাছে কিছু তথ্য চাওয়া হয়েছিল, যেগুলো দিতে ব্যর্থ হয়েছে তারা। ফেসবুকের মতে, এই ডেভেলপারদের তৈরি অ্যাপগুলো ব্যবহারকারীদের তথ্য অনৈতিকভাবে শেয়ার করেছিল।

ফেসবুকের অভিযোগ, তার ফেসবুকের নীতিমালা ভঙ্গ করেছে। নিয়ম না মেনে ব্যবহারকারীদের নাম পরিচয়সহ ব্যক্তিগত তথ্য উন্মুক্ত করে তারা।

এর আগে, ২০১৮ সালের মার্চে ক্যামব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডালের পর থার্ড পার্টি অ্যাপ ডেভেলপারদের দ্বারা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অপব্যবহার ঠেকাতে তদন্ত শুরু করে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের তথ্য অনুযায়ী, গত বছরের মে মাসে প্রতিষ্ঠানটি জানায়, প্রায় ২০০ মতো অ্যাপ নিষিদ্ধ করেছে তারা। আর আগস্টে জানায় ৪০০ অ্যাপ নিষিদ্ধের কথা। কিন্তু ১২ মাস পরে এসে ফেসবুক স্বীকার করছে ২০০ কিংবা ৪০০ অ্যাপ নয়, হাজার হাজার অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে তারা।

আরও পড়ুন