• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ৯, ২০১৯, ১০:৫০ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০১৯, ১০:৫৪ এএম

অভিজিৎ হত্যার দায় স্বীকার করা আল-কায়েদা নেতা নিহত!

জাগরণ ডেস্ক
অভিজিৎ হত্যার দায় স্বীকার করা আল-কায়েদা নেতা নিহত!
আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার প্রধান আসিম উমর

আফগানিস্তানের কাবুলে মার্কিন ও আফগান সেনাদের যৌথ অভিযানে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার প্রধান আসিম উমর নিহত হয়েছেন বলে জানিয়েছেন আফগান জাতীয় নিরাপত্তা কর্তৃপক্ষ।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে ঢাকায় লেখক-ব্লগার অভিজিৎ রায়কে হত্যার পর ভিডিও বার্তায় এই আসিম উমরই প্রথম হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছিলেন।

বিবিসির বরাত দিয়ে চ্যানেল আই অনলাইন জানায়, মঙ্গলবার (৮ অক্টোবর) উমরের মৃত্যুর তথ্য নিশ্চিত করে বিবৃতি দিয়েছে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা দপ্তর (এনডিএস)।

টুইটারে পোস্ট করা ওই বিবৃতিতে এনডিএস বলেছে, ‘তালেবানের অন্যতম শক্তিশালী ঘাঁটি মুসা ক্বালা জেলায় মার্কিন-আফগান যৌথ বাহিনীর অভিযানে উমর নিহত হয়েছেন। সেখানে উমরসহ আল-কায়েদার উপমহাদেশীয় শাখার বহু সদস্য অনেকদিন ধরে অবস্থান করছিল।

মৃত্যুর বিষয়ে যুক্তরাষ্ট্র এবং আল-কায়েদার পক্ষ থেকে এখনও নিশ্চিত করে কিছু জানান হয় নি।

তবে তালেবান এই খবরকে ‘শত্রুপক্ষের সাজানো প্রোপাগান্ডা’ উল্লেখ করে নাকচ করে দিয়েছে। বরং তালেবানের এক মুখপাত্র অভিযোগ করেছেন, এই অভিযানের ফলে শুধু বিপুল সংখ্যক বেসামরিক প্রাণহানিই ঘটেছে।

আফগান গোয়েন্দারা বলছেন, গত সেপ্টেম্বরে হেলমান্দ প্রদেশে তালেবানের ঘাঁটিতে অভিযানে নিহত হন আসিম উমর। ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছিল।

অভিযানে আল-কায়েদার আরও ৬ সদস্য নিহত হয়, যাদের অধিকাংশই পাকিস্তানি।

এসএমএম

আরও পড়ুন

Islami Bank