• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ৯, ২০১৯, ০১:৫২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৯, ২০১৯, ০১:৫২ পিএম

উইঘুর মুসলিম নির্যাতন

চীনাদের ওপর ভিসা অবরোধ আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
চীনাদের ওপর ভিসা অবরোধ আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

উইঘুর মুসলিমদের নির্যাতনের ইস্যুতে চীনাদের ওপর ভিসা অবরোধ আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দ্রুতই চীনা কর্মকর্তাদের ওপর ভিসা সংক্রান্ত বিধি-নিষেধ আরোপ করা হবে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।

বুধবার (৯ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, মুসলিম জনগণের ওপর দমন-পীড়নে জড়িত থাকার অভিযোগে চীনা কর্মকর্তাদের ওপর ভিসা অবরোধ আরোপ করবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি এই সিদ্ধান্ত জানিয়েছে তারা।

এর আগে সোমবার (৭ অক্টোবর) চীনের ২৮টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। ওই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধেও একই অভিযোগ রয়েছে বলে দাবি করেছে মার্কিন প্রশাসন।

এ সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, অতি মাত্রায় দমন-পীড়নের জন্য একটি ক্যাম্পেইন চালু করেছে চীন। দেশটির জিনজিয়াং অঞ্চলে এসব কার্যক্রম চলছে। উইঘুর, কাজাখ, কিরগিজ মুসলিম এবং অন্য মুসলিম সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালাচ্ছে চীন সরকার।

এদিকে যুক্তরাষ্ট্রের এই দাবি অস্বীকার করেছে চীন। এ সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র ‘মানবাধিকার ইস্যু’ নিয়ে যে দাবি করে তার সত্যিকার অর্থে কোনো অস্তিত্ব নেই। এসব কথা বলে চীনের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করতে চায় মার্কিন প্রশাসন।

এসকে

আরও পড়ুন

Islami Bank