• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১০, ২০১৯, ০২:২২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১০, ২০১৯, ০২:২২ পিএম

ক্যালিফোর্নিয়ায় দাবানল ঠেকাতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

ক্যালিফোর্নিয়ায় দাবানল ঠেকাতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ায় প্রায় ৮ লাখ ঘরবাড়ি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। সম্ভাব্য দাবানল ঠেকাতে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বুধবার (৯ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি প্রকাশিত খবরে জানা যায়, দাবানলের ফলে সৃষ্ট অগ্নিকাণ্ড আগামী এক সপ্তাহ এই এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এ বিষয়ে বুধবার (৯ অক্টোবর) ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের প্রধান বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেক্ট্রিকের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, উত্তর ক্যালিফোর্নিয়ায় এক সপ্তাহের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকবে। সম্ভাব্য দাবানল ঠেকানোর কথা ভেবে কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। 

এছাড়া বৈদ্যুতিক তারের সংঘর্ষে তৈরি স্ফুলিঙ্গ থেকে আগুন ছড়িয়ে পড়তে পারে বলে এ সাবধানতা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানটি। চলতি মৌসুমে এই এলাকায় অতি শুষ্ক জলবায়ুর কারণে খুব সহজেই দাবানল সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এসকে