• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০১:০৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০১:০৭ পিএম

ট্রাম্পকে কড়া হুঁশিয়ারি এরদোগানের

ট্রাম্পকে কড়া হুঁশিয়ারি এরদোগানের
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান- ফাইল ফটো

সিরিয়ায় সামরিক অভিযানের ইস্যুতে একাধিক তুর্কি কূটনীতিক, সরকারী কর্মকর্তা এবং বেশ কয়েকটি প্রতিষ্ঠানের উপর মার্কিন নিষেধাজ্ঞার বিপরীতে কড়া হুঁশিয়ারি উচ্চারন করেছনে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। একই সঙ্গে সিরিয়ায় কুর্দি বিরোধী অভিযান চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

বুধবার (১৬ অক্টোবর) মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডল ইস্ট মনিটরে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে নিষেধাজ্ঞা ইস্যুতে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন এরদোগান। তুর্কি প্রেসিডেন্ট বলেন, যতই চাপ সৃষ্টি করা হোক না কেন সিরিয়ার উত্তরাঞ্চলে যুদ্ধবিরতিতে আসবে না তুরস্ক।

অপরদিকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সাংবাদিকদের বলেন, সিরিয়ায় আগ্রাসন বন্ধের জন্য তুরস্ককে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এই আগ্রাসনের কারণে তুরস্কের ওপর ট্রাম্প কিছু নিষেধাজ্ঞা আরোপেরও অনুমোদন দেন। এছাড়া তুরস্ক এবং কুর্দিদের মধ্যে সমঝোতার লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কাজ করার নির্দেশ দিয়েছেন ট্রাম্প। তবে তুর্কি প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তিনি কোনো যুদ্ধবিরতিতে আসবে না।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে বুধবার অপারেশন 'পিস স্প্রিং' শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানকার রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সমর্থিত সেনারা। 

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

এসকে

আরও পড়ুন