• ঢাকা
  • শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০২:২৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০২:২৬ পিএম

সিরিয়ায় তুর্কি অভিযানে নিহতের সংখ্যা বেড়ে ৬৩৭ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
সিরিয়ায় তুর্কি অভিযানে নিহতের সংখ্যা বেড়ে ৬৩৭ (ভিডিও)

ভিডিও: সিরিয়ায় কুর্দি বিরোধী তুর্কি সেনা অভিযান অব্যাহত- সৌজন্যে দ্য স্কাই নিউজ

সিরিয়ার উত্তর সীমান্তবর্তী অঞ্চলে কুর্দি বিরোধী তুর্কি সামরিক অভিযানে, শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা ৬৩৭ জনে পৌঁছেছে। তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক টুইটার বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বুধবার (১৬ অক্টোবর) তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এক প্রতিবেদনে জানিয়েছে, সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযান শুরু হওয়ার অষ্টম দিনে এ পর্যন্ত ৬৩৭ জন ‘সন্ত্রাসী’ নিহত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই কুর্দি বলে ধারণা করা হচ্ছে।

তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান- ফাইলফটো

এ দিকে আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান প্রকাশিত প্রতিবেদনের তথ্য মতে, তুর্কি সেনাদের লক্ষ্য করে মর্টার এবং রকেট হামলা অব্যাহত রেখেছে কুর্দিরা। এতে মঙ্গলবার দুই বেসামরিক তুর্কি নিহত হলেও আজ এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে গত বুধবার (৯ অক্টোবর) অপারেশন 'পিস স্প্রিং' শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানকার রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সমর্থিত সেনারা। 

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়া এবং তুরস্ক উভয় রাষ্ট্রের ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে।

এ দিকে এরই মধ্যে সিরিয়ায় আগ্রাসন বন্ধে তুরস্কের ওপর চাপ সৃষ্টি করতে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। তারা তুর্কি বেশ কয়েকজন কর্মকর্তা এবং কিছু প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরদোগানকে যুদ্ধবিরতিতে আসার আহ্বান জানিয়েছেন। তবে কোনো প্রকার চাপ সৃষ্টি করে তুরস্ককে এই অভিযান থেকে বিরত রাখা যাবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

এসকে

আরও পড়ুন