• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৯, ০৪:১২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৮, ২০১৯, ০৪:১২ পিএম

পাকিস্তানের উপর চাপ বাড়াতে মোদীর সৌদি সফর

পাকিস্তানের উপর চাপ বাড়াতে মোদীর সৌদি সফর
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান- ফাইল ফটো

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পর এবার সৌদি আরব সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। ভারতের প্রধানমন্ত্রী মোদীর সৌদি আরব সফরে যাওয়ার উদ্দেশ্য ভারত-সৌদি সহযোগিতা পরিষদের বৈঠকে যোগ দেওয়া।  চলতি মাসের শেষ সপ্তাহেই তিনি সৌদি সফর করবেন।

শুক্রবার (১৮ অক্টোবর) ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস প্রকাশিত প্রতিবেদনের তথ্য মতে, এই সফরে আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে কীভাবে পাকিস্তানের ওপর চাপ সৃষ্টি করা যায় সেটা নিয়ে সৌদি যুবরাজের সঙ্গে আলাপ করবেন মোদী। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তার বক্তব্যের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে বার্তা সংস্থাটি।

সংস্থাটির দাবি, সৌদি সফরে মোদী দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বেশ কিছু বিষয়ে আলোচনা করবেন। যেখানে কাশ্মীর সমস্যা ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে পাকিস্তানের ওপর চাপ বাড়ানোর বিষয়টি গুরুত্ব পাবে।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে মোদীর সম্পর্ক বেশ ভালো। এই দুই নেতার মধ্যে দারুণ বোঝাপড়া রয়েছে। যা পশ্চিম এশিয়ায় রাজনীতিতে ভারতকে সুবিধাজনক জায়গায় নিয়ে যেতে বেশ সাহায্য করছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র আরও জানিয়েছে, ভারতের তেল, কৃষি, খনিজ ও পরিকাঠামোসহ বিভিন্ন ক্ষেত্রে বিপুল বিনিয়োগ করতে চলেছে সৌদি আরব। এছাড়া মোদীর সৌদি আরব সফরে মৌলবাদ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে গোয়েন্দা তথ্য সমন্বয় বাড়ানো নিয়েও উভয় দেশের মধ্যে আলোচনা ও চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এসকে

আরও পড়ুন