• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০১৯, ০২:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০১৯, ০২:৩৭ পিএম

বিক্ষোভে উত্তাল চিলি, রাজধানীতে জরুরি অবস্থা ঘোষণা

বিক্ষোভে উত্তাল চিলি, রাজধানীতে জরুরি অবস্থা ঘোষণা
উত্তাল সান্তিয়াগোতে পুলিশি অ্যাকশন- ছবি: গ্যাটি ইমেজ

মেট্রোরেলের টিকেটের দাম বৃদ্ধির ইস্যুতে প্রচণ্ড বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে চিলির রাজধানী সান্তিয়াগো। এর মধ্যদিয়ে ভেনেজুয়েলা ও ইকুয়েডরের পর এবার ল্যাটিন আমেরিকার আরও একটি রাষ্ট্রে সরকার বিরোধী আন্দোলনের উত্তাপ ছড়াতে শুরু করলো।  

এদিকে শনিবার (১৯ অক্টোবর) রাজধানী সান্তিয়াগোতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা। প্রকাশিত এক সংবাদেও এমন তথ্যই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স প্রকাশিত এই প্রতিবেদনে জানিয়েছে, ৬০ লাখ মানুষের শহর সান্তিয়াগো এখন বিক্ষোভে উত্তাল। শহরটির বাসিন্দারা দাঙ্গায় লিপ্ত হয়েছে। এরই মধ্যে বিক্ষোভকারীরা কয়েকটি ভবনে আগুন দিয়েছে। এছাড়া সেখানকার মেট্রো ব্যবস্থা বন্ধ করে দিয়েছে তারা। এ কারণে শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

গণপরিবহনের ভাড়া বাড়ানোর কারণেই মূলত এ আন্দোলন শুরু হয়। পর্যায়ক্রমে তা সহিংসতায় রূপ নেয়। বিক্ষোভে বেশ কয়েকজন আহত হলেও এখন পর্যন্ত কোনো নিহতের খবর পাওয়া যায়নি।

জানা গেছে, বিক্ষোভকারীরা বেশ কয়েকটি মেট্রো স্টেশনে আগুন দিয়েছে। এছাড়া বেশ কয়েকটি পাবলিক বাস এবং দোকান লুটপাট করেছে তারা। ক্ষতিগ্রস্ত জায়গাগুলোতে পৌঁছেছে পুলিশ এবং ফায়ার সার্ভিস কর্মীরা।

বিক্ষোভ সম্পর্কে চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা বলেন, শহরের বড় ধরনের ক্ষতি যারা করেছে সেসব ‘সন্ত্রাসীদের’ বিচারের আওতায় আনার জন্য বিশেষ নিরাপত্তা আইন প্রয়োগ করা হবে। এ সময় বিক্ষোভের কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের প্রতি সহানুভূতি প্রকাশ করেন তিনি।

এসকে

আরও পড়ুন