• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০১৯, ০৮:৩০ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০১৯, ০৮:৩৬ পিএম

সৌদি বাস দুর্ঘটনায় নিহত ৩৬ জনের ১১ জনই বাংলাদেশি

সৌদি বাস দুর্ঘটনায় নিহত ৩৬ জনের ১১ জনই বাংলাদেশি

সৌদি আরবের পবিত্র মদিনা শহরে গত ১৬ অক্টোবরের মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত ৩৬ জনের মধ্যে ১১ জনই বাংলাদেশি।

শনিবার (১৯ অক্টোবর) মধ্যপ্রাচ্যভিত্তিক বার্তাসংস্থা পার্সটুডে এবং ইরনা নিউজ এজেন্সির প্রকাশিত খবরে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশ কনস্যুলেট জেদ্দার শ্রম কল্যাণ উইংয়ের প্রথম সচিব কে এম সালাহউদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তির তথ্যানুসারে, গত ১৬ অক্টোবর দেশটির স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মদিনা থেকে ১৯০ কিলোমিটার দূরে আল আকহাল এলাকায় দুর্ঘটনার সময় বাসটিতে ৪০ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে চারজন আহত হন যাদের কেউ বাংলাদেশি নন। দুর্ঘটনায় নিহত হন ৩৬ জন। তাদের দেহ পুড়ে ছাই হয়ে যায়। মদিনার আল-মিকাত হাসপাতালে নিহতদের ডিএনএনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

স্বজনরা যোগাযোগ করলে ওই হাসপাতাল এ শনাক্ত করার ব্যাপারে সহযোগিতা করবে বলে জানিয়েছে ওই হাসপাতালের ফরেনসিক বিভাগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাসটি রিয়াদ হতে যাত্রা শুরু করেছিল।

বাস কোম্পানিসূত্রে জানা যায়, সেখানে থাকা ৪০ জন যাত্রীর মধ্যে ১৩ জন ছিলেন বাংলাদেশি। ওই ১৩ জনের মধ্যে দু’জন যাত্রী মদিনায় নেমে যান। বাকি ১১ জন মক্কাগামী ওই বাসেই ছিলেন যা পরবর্তীতে এই দুর্ঘটনার শিকার হয়।

বাস কোম্পানির দেয়া তথ্য হতে এখন পর্যন্ত কেবল ১০ জনের নাম সংগ্রহ করা গেছে। রিয়াদে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে বাস কর্তৃপক্ষের কাছ থেকে ওই ১৩ জন প্রবাসী বাংলাদেশির ইকামা নম্বর ও অন্যান্য তথ্য সংগ্রহ করার প্রচেষ্টা চালানো হয়েছিল। কিন্তু বাস কর্তৃপক্ষ এ সংক্রান্ত যাবতীয় তথ্য প্রদান করতে পারেনি।

বিজ্ঞপ্তির ভাষ্য মতে, সার্বিক অবস্থা পর্যালোচনায় দেখা যায় ডিএনএ পরীক্ষা ব্যতীত মৃত ব্যক্তিদের পূর্ণাঙ্গ তথ্য পাওয়ার সুযোগ নেই। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কনস্যুলেটের পক্ষ থেকে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত আছে।

১৬ অক্টোবর (বুধবার) সৌদি আরবের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানী রিয়াদ থেকে আসা উমরাহ যাত্রীবাহী একটি বাস মদিনা জেয়ারাহ শেষে মক্কার উদ্দেশে আসার পথে মদিনা শহর থেকে আনুমানিক ১৯০ কিলোমিটার দূরে আল আকহাল নামক স্থানে রাস্তা সংস্কারের কাজে নিয়োজিত একটি ভারি যান ধাক্কা দিলে বাসটিতে আগুন লেগে যায়।

মদিনার ট্রাফিক অফিস জানায়, বাসটি চালাচ্ছিলেন এক সিরীয় নাগরিক।

এইচএইস/এসকে/এসএমএম

আরও পড়ুন