• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০১৯, ০৯:১৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০১৯, ০৯:১৭ পিএম

পার্লামেন্টারি ভোটে ফের হোঁচট খেলো ব্রেক্সিট

পার্লামেন্টারি ভোটে ফের হোঁচট খেলো ব্রেক্সিট

শনিবার (১৯ অক্টোবর) বিশেষ পার্লামেন্ট অধিবেশনে অনুষ্ঠিত হাউজ অব কমন্সের ভোটে ফের হোঁচট খেলো বরিস জনসনের ব্রেক্সিট প্রস্তাব।

রয়টার্স জানায়, পূর্বনির্ধারিত ৩১ অক্টোবর (বৃহস্পতিবার) ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নের প্রেক্ষিতে হাউজ অব কমন্সে অনুষ্ঠিত ভোটাভুটিতে ৩২২-৩০৬ ভোটে হেরে যায় চুক্তি বাস্তবায়নের সমর্থক পক্ষ। এই পরাজয়ের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের কাছে তৃতীয় দফা সময় বৃদ্ধির জন্য বরিসের নেতৃত্বাধীন ব্রিটিশ সরকারের ওপর চাপ অব্যাহত রাখলো ব্রেক্সিট বিরোধী আইনপ্রণেতারা।

এই ভোটে হেরে গেলেও তৃতীয় দফা সময় বৃদ্ধি প্রসঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কোনও আলোচনা না করার কথা স্পষ্টভাবেই জানিয়ে দিয়েছেন বরিস। যার ফলে এই ইস্যুতে আইনপ্রণেতাদের বাক-বিতণ্ডতায় ফের উত্তপ্ত হয়ে উঠেছে ব্রিটিশ পার্লামেন্ট। তবে চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে সিদ্ধান্ত নির্ধারণে ভোটাভুটির বিষয়টি সোমবার (২১ অক্টোবর) পর্যন্ত স্থগিত রাখা হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস বলেন, কোনও অবস্থাতেই তিনি আর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রেক্সিট বাস্তবায়নের সময় বৃদ্ধি প্রসঙ্গে আলোচনায় বসবেন না। চুক্তিটি বাস্তবায়নের প্রেক্ষিতে মঙ্গলবার (২২ অক্টোবর) পার্লামেন্টে ভোট অনুষ্ঠিত হবার ঘোষণাও দেন তিনি।

ব্রেক্সিট বাস্তবায়নের বিরোধিতায় ওয়েস্ট মিনিস্টারে অবস্থিত ব্রিটিশ পার্লামেন্ট হাউজ ঘিরে বিক্ষোভ অব্যাহত রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

এসকে/এসএমএম

আরও পড়ুন