• ঢাকা
  • শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯, ২ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ২০, ২০১৯, ১২:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০১৯, ১২:৪৯ পিএম

কুর্দিদের মাথা কেটে ফেলার হুমকি এরদোগানের

আন্তর্জাতিক ডেস্ক
কুর্দিদের মাথা কেটে ফেলার হুমকি এরদোগানের
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান- ফাইল ফটো

কুর্দি সেনাদের মাথা কেটে নেয়ার হুমকি দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

রোববার (২০ অক্টোবর) আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য গার্ডিয়েন প্রকাশিত সংবাদের তথ্য মতে, এ প্রসঙ্গে এরদোগান বলেন, 'ওয়াশিংটনের সঙ্গে সম্পাদিত চুক্তি যদি সিরিয়ার কুর্দি গেরিলারা পরিপূর্ণভাবে বাস্তবায়ন না করে তাহলে তাদের মাথা কেটে দেয়া হবে।'

পাশাপাশি এরদোগান আরও বলেন যে, নিরাপদ অঞ্চলে সিরিয়ার সেনাদের অবস্থানের ব্যাপারে রাশিয়ার সঙ্গে যদি তুরস্ক সমাধানে পৌঁছাতে ব্যর্থ হয় তাহলে আঙ্কারা তার নিজের মতো করে ব্যবস্থা নেবে। 

সিরিয়া অভিযান ইস্যুতে মঙ্গলবার (২২ অক্টোবর) রাশিয়ার উপকূলীয় শহর সোচিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এরদোগানের বৈঠক হওয়ার কথা রয়েছে। মার্কিন মধ্যস্থতায় সই হওয়া যুদ্ধবিরতির মেয়াদ ওই দিনই শেষ হবে। 

অভিযান স্থগিত প্রসঙ্গে মার্কিন প্রশাসনের সঙ্গে এই চুক্তিতে বলা হয়েছে, পাঁচ দিনের মধ্যে নিরাপদ অঞ্চল থেকে কুর্দি গেরিলাদেরকে প্রত্যাহার করে নিতে হবে। কুর্দি গেরিলাদেরকে দীর্ঘদিন ধরে মার্কিন সরকার সমর্থন দিয়ে আসছে।

এদিকে আঙ্কারা চাইছে, সিরিয়ার ভেতরে সীমান্তবর্তী ৩২ কিলোমিটার এলাকায় নিরাপদ অঞ্চল গঠন করতে হবে যেখানে ২০ লাখ সিরীয় উদ্বাস্তু পুনর্বাসন করা যায়। 

গতকাল শনিবার তুরস্কের মধ্যাঞ্চলীয় কাইসের শহরে এক অনুষ্ঠানে এরদোগান বলেন, যেসব এলাকা নিয়ে নিরাপদ অঞ্চল গঠন করার কথা তার বেশকিছু এলাকায় রুশ তত্ত্বাবধানে সিরিয়ার সেনারা অবস্থান করছে। এ বিষয়টি নিয়ে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনা করবেন; তাতে সমাধান বের না হলে আঙ্কারা নিজের পরিকল্পনা বাস্তবায়ন করবে। তবে কী পরিকল্পনা তুরস্ক বাস্তবায়ন করবে, সে প্রসঙ্গে স্পষ্ট কোনো ধারনা দেননি তুর্কি রাষ্ট্রপ্রধান।

এসকে

আরও পড়ুন