• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২২, ২০১৯, ১২:২৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২২, ২০১৯, ০১:০৫ পিএম

জাপানের সম্রাট নারুহিতোর বর্ণাঢ্য অভিষেক আজ

জাপানের সম্রাট নারুহিতোর বর্ণাঢ্য অভিষেক আজ
জাপানের নতুন সম্রাট নারুহিতো- সৌজন্যে বিবিসি

জাপানের নতুন সম্রাট নারুহিতোর (৫৯) অভিষেক হতে যাচ্ছে আজ। চলতি বছরের ১ মে সিংহাসনে আরোহণ করলেও এখনো হয়নি তার আনুষ্ঠানিক অভিষেক। রাজ পরিবারের পূর্বনির্ধারিত সময়সূচী অনুযায়ী, মঙ্গলবার (২২ অক্টোবর) মনোমুগ্ধকর এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সম্রাটের আনুষ্ঠানিকভাবে সিংহাসন আরোহণ পর্বের প্রথম অংশটি সম্পন্ন হবে।

জাপানের সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা দ্য জাপান টাইমস জানায়, দেশটির ঐতিহ্য অনুযায়ী- উত্তরাধিকার সূত্রে নারুহিতো দেশের ১২৬তম সম্রাট। স্থানীয় ভাষায় ‘সোকুই নো রেই’ নামে পরিচিত অনুষ্ঠানটি এই নতুন সম্রাটের আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণের সঙ্গে সম্পর্কিত। প্রায় দুই হাজার ৬৮০ বছরের প্রাচীন প্রথা অনুযায়ী ব্যাপক জাঁকজমকের মাধ্যমে অনুষ্ঠানটির আয়োজন করা হয়ে থাকে। এবার বিশ্বের প্রায় ১৯০টির বেশি রাষ্ট্রের দুই হাজারের অধিক রাষ্ট্রনেতা ও প্রতিনিধি অনুষ্ঠানটিতে অংশ নেবেন।

এবার মূল অনুষ্ঠানটি রাজধানী টোকিওর কেন্দ্রস্থলে অবস্থিত সম্রাটের প্রাসাদে অনুষ্ঠিত হবে। যেখানে সম্রাট নারুহিতো এবং সম্রাজ্ঞী মাসাকো পূর্ণাঙ্গ রাজকীয় সাজপোশাক পরিধানের মাধ্যমে অপেক্ষমাণ অতিথিদের সামনে উপস্থিত হবেন। শুরুতে সম্রাট নিজেকে সিংহাসনের উত্তরাধিকারী ঘোষণা করে একটি বিবৃতি প্রদান করবেন। মূলত এরপর জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে একটি অভিনন্দন বার্তা পাঠ করে শোনাবেন।

এরপর অতিথিরা সমবেতভাবে ‘বানজাই’ ধ্বনি তুলে নতুন সম্রাটের সুস্বাস্থ্য ও সাফল্য কামনা করে জাপানি পানীয় ‘সাকে’ পান করবেন। জাপানি ভাষায় এই ‘বানজাই’ শব্দের অর্থ ‘১০ হাজার বছর’। অর্থাৎ সাম্রাজ্যের দীর্ঘায়ু কামনা করেই শব্দটি উচ্চারণ করা হয়ে থাকে।

এর আগে গত ১ মে সম্রাট নারুহিতোর বাবা আকিহিতো বার্ধক্যজনিত কারণে সিংহাসন পরিত্যাগ করতে হন। মূলত সে দিনই সিংহাসনে নতুন সম্রাট হিসেবে আরোহণ করেন নারুহিতো। বিগত দুই শতকে সম্রাট আকিহিতোই প্রথম সম্রাট যে কিনা স্বেচ্ছায় নিজের সিংহাসন পরিত্যাগ করেছেন।

সম্রাটের অভিষেক অনুষ্ঠানে দেশটির বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে জাপানি প্রধানমন্ত্রী, সুপ্রিমকোর্টের বিচারকমণ্ডলী এবং পার্লামেন্ট সদস্যরা অংশ নেবেন। যেখানে বিদেশি অতিথিদের মধ্যে থাকছেন ব্রিটিশ যুবরাজ চার্লস, চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং চি-শান এবং দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়েওন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে থাকছেন পরিবহনমন্ত্রী এলেইন চাও এবং বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অভিষেক অনুষ্ঠানে অংশ নিতে এরই মধ্যে জাপানে অবস্থান করছেন।

বিশ্লেষকদের মতে, সম্রাট নারুহিতোর অভিষেকানুষ্ঠানের জন্য মোট ব্যয়ের পরিমাণ আনুমানিক এক হাজার ৬০০ কোটি ইয়েন নির্ধারণ করা হয়েছে। যেখানে অভিষেকের সঙ্গে সম্পর্কিত চারটি অনুষ্ঠানের মধ্যে রয়েছে সম্রাটের প্রাসাদে আয়োজিত সিংহাসন আরোহণ সংক্রান্ত ঘোষণা, মোটরগাড়ি শোভাযাত্রা, সম্রাটের প্রাসাদের আয়োজিত রাজকীয় ভোজসভা এবং প্রধানমন্ত্রীর ভোজসভা।

এসকে