• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০১:০৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০১:০৮ পিএম

সিরিয়ায় নতুন করে আর কোনো অভিযান নয়: তুরস্ক

সিরিয়ায় নতুন করে আর কোনো অভিযান নয়: তুরস্ক

সিরিয়ায় নতুন করে আর অভিযান চালানোর প্রয়োজন হবে না বলে জানিয়েছে তুরস্ক। বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়।

তুর্কি গণমাধ্যম আনাদুলো এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যেই ‘সন্ত্রাসীরা’ নির্ধারিত এলাকা ছেড়ে গেছে। যুক্তরাষ্ট্রও এ বিষয়টি নিশ্চিত করেছে। এ কারণে সিরিয়ায় আর অভিযান চালানোর কোনো প্রয়োজনীয়তা দেখছে না তুরস্ক।

এ সম্পর্কে এক বিবৃতিতে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, সিরিয়ায় অভিযান পরিচালনা করবে না তুরস্ক। তবে তুর্কি সীমান্তে কোনো সন্ত্রাসী গোষ্ঠীকে থাকতে দেব না আমরা। সন্ত্রাসীদের বিরুদ্ধে আমাদের যুদ্ধ চলবে।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে ৯ অক্টোবর (বুধবার) অপারেশন ‘পিস স্প্রিং’ শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানকার রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সমর্থিত সেনারা।

অভিযানের এক পর্যায়ে গত ১৭ অক্টোবর মার্কিন উদ্যোগে সিরিয়ার উত্তরাঞ্চলে সন্ত্রাসবিরোধী অভিযান স্থগিত করার সিদ্ধান্ত নেয় তুরস্ক। এর মাধ্যমে ওই এলাকার ‘সন্ত্রাসীদের’ সেখান থেকে সরে যাওয়ার সুযোগ দেওয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, ৫ দিনের জন্য অভিযান স্থগিত রাখার ঘোষণা দেয় তুরস্ক, যার মেয়াদ মঙ্গলবার দিবাগত রাতে শেষ হয়েছে। এরপরই সেখানে আর নতুন করে অভিযান চালানো হবে না বলে জানাল তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এসকে

আরও পড়ুন