• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০২:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০২:৫৪ পিএম

ব্রেক্সিট না হলে নির্বাচনের চাপ : বরিস জনসন

ব্রেক্সিট না হলে নির্বাচনের চাপ : বরিস জনসন
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন- ফাইল ফটো

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নের সিদ্ধান্ত পেছানো হলে সাধারণ নির্বাচনের জন্য চাপ দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। জানুয়ারি পর্যন্ত দেরি হলেও বরিস জনসন এ কাজ করবেন বলে ইঙ্গিত দিয়েছে ব্রিটিশ সরকারের হেড অফিস।

বুধবার (২৩ অক্টোবর) যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার ব্রেক্সিট বিল স্থগিত করেন বরিস জনসন। দেশটির সংসদ সদস্যরা তিন দিনের মধ্যে এই বিলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানালে সেটি স্থগিত করেন তিনি। এ কারণে ৩১ অক্টোবরের মধ্যে ব্রেক্সিট চুক্তি হবে না বলেই ধরে নেওয়া হচ্ছে।

নির্ধারিত তারিখে ব্রেক্সিট না হলে সেই তারিখ পিছিয়ে কবে দেওয়া যায় তা বিবেচনা করবে ইইউ নেতারা। একই সঙ্গে কতদিন পেছানো যায় সেই বিষয়টিও বিবেচনা করবে তারা। অবশ্য শেষ পর্যন্ত কী হয় তা এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। আর ব্রেক্সিটের নির্ধারিত তারিখ পেছালেই ব্রিটেনে সাধারণ নির্বাচনের জন্য চাপ দেবেন বরিস।

এর আগে ব্রেক্সিট চুক্তি বিষয়ে ১১০ পৃষ্ঠার একটি বিল সোমবার রাতে প্রকাশিত হয়। এর পর ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে তাতে ভোট দেওয়ার আহ্বান জানান বরিস জনসন। এমন আহ্বানের কারণে বেশ কয়েকজন আইনপ্রণেতা ক্ষোভ প্রকাশ করেন। কারণ, স্বল্প সময়ের মধ্যে এত বড় বিলটি পড়েই শেষ করতে পারবেন না বলে উল্লেখ করেন তারা।

এসকে

আরও পড়ুন