• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০৩:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০৩:৫৬ পিএম

শেষ পর্যন্ত সরানো হচ্ছে হংকং প্রধান ক্যারি লামকে

শেষ পর্যন্ত সরানো হচ্ছে হংকং প্রধান ক্যারি লামকে
হংকংয়ের চীনপন্থি প্রধান নির্বাহী ক্যারি লাম- ফাইল ফটো

ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলের দেশ হংকংয়ে গণতন্ত্রকামীদের সরকার বিরোধী দীর্ঘ আন্দোলনের পর অবশেষে প্রত্যাহার করা হচ্ছে অঞ্চলটির চীনপন্থি প্রধান নির্বাহী ক্যারি লামকে। অঞ্চলটিতে গত কয়েক মাস যাবত চলা বিক্ষোভের পর এক রকম বাধ্য হয়ে চীন এই সিদ্ধান্তের দিকে পা বাড়াচ্ছে। খবর ‘ফিন্যান্সিয়াল টাইমসের’।

যদিও এর আগে চলতি বছরের জুলাই মাসের শেষ দিকে বেইজিংয়ের কাছে স্বেচ্ছায় পদত্যাগের কথা জানিয়েছিলেন লাম। তবে সে সময় চীনের তরফ থেকে ‘সবুজ সংকেত’ না মেলায় তার সেই ইচ্ছা আর পূরণ হয়নি। তখন কর্তৃপক্ষ তাকে স্বপদে বহাল থাকার জন্য চাপ দেয়। পরে অবশ্য চীন এবং হংকং কর্তৃপক্ষ উভয়েই লামের পদত্যাগের ইচ্ছের বিষয়টি অস্বীকার করেছিল।

এ দিকে বিশ্লেষকদের মতে, খুব শিগগিরই ক্যারি লামের পরিবর্তে অঞ্চলটির অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী হিসেবে অন্য যে কাউকে দায়িত্ব দেওয়া হতে পারে। হংকংয়ে আসামি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে টানা বিক্ষোভ-আন্দোলনের পর অবশেষে তাকে সরিয়ে দেওয়ার পরিকল্পনাটি সামনে এলো।

যদিও এর মাধ্যমে চীন ভূখণ্ডটির ওপর নিজেদের আরও বেশি কর্তৃত্ব জোরদার করতে পারবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং যদি হংকংয়ের এই প্রধান নির্বাহীকে তার পদ থেকে অপসারণের বিষয়ে সম্মতি জানান, তবেই প্রক্রিয়াটি আলোর মুখ দেখবে। সেক্ষেত্রে আগামী বছরের মার্চের কোনো এক সময় ‘অন্তর্বর্তীকালীন’ প্রধান নির্বাহীকে নিয়োগ দেওয়া হতে পারে। যে কিনা ২০২২ সাল পর্যন্ত অর্থাৎ ক্যারি লামের শাসনকাল পূর্ণ করবেন।

অপর দিকে লামের পরিবর্তে পদটিতে যাদের নাম শোনা যাচ্ছে, তাদের মধ্যে অনেকটাই এগিয়ে রয়েছেন নরমান চান। যিনি এর আগে হংকংয়ের আর্থিক কর্তৃপক্ষের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

প্রায় ১৫০ বছর ব্রিটিশ ঔপনিবেশিকদের অধীনে থাকার পর ১৯৯৭ সালের ১ জুলাই লিজ চুক্তির মেয়াদ শেষ হওয়ায় অঞ্চলটি শক্তিশালী চীনের কাছে হস্তান্তর করা হয়েছিল। ঐতিহাসিক এই দিবসটির ২২ বছর পূর্তিতে গত ১ জুলাই আন্দোলনে সড়ক অবরোধ করেন গণতন্ত্রকামী লোকজন। প্রতি বছরের এই দিনে কর্মকর্তারা এক দিকে সরকারি ভবনগুলোতে উৎসব পালন করেন আর অপর দিকে গণতন্ত্রকামীরা অবস্থান নেন রাজপথে।

দীর্ঘদিন যাবত হংকং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হলেও ২০৪৭ সাল থেকে অঞ্চলটিকে স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দেয় দেশটি। এর আগে গত মাসেও চীনপন্থি এক বিল নিয়ে উত্তাল হয়ে উঠেছিল ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলের এই দেশ।

এসকে

আরও পড়ুন