• ঢাকা
  • শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০৬:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০৬:৩৯ পিএম

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ইরানের পাশে থাকবে চীন

আন্তর্জাতিক ডেস্ক
মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ইরানের পাশে থাকবে চীন

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ইরানের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবে বলে জানিয়েছে চীন। মঙ্গলবার তেহরানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে সাক্ষাতে এ মন্তব্য করেন চীনের প্রেসিডেন্টের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ প্রতিনিধি ঝাই জুন। 

এ বিষয়ে বুধবার (২৩ অক্টোবর) ইরানের সংবাদমাধ্যম ‘পার্সটুডের’ প্রকাশিত এক খবরে বলা হয়েছে, ভবিষ্যতে ইরান ও চীনের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হবে। কারণ চীন মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় কাজ করতে আগ্রহী। আর এ জন্য তারা ইরানের সঙ্গে সবধরনের যোগাযোগ অব্যাহত রাখবে বলে জানিয়েছেন চীনের প্রেসিডেন্টের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ প্রতিনিধি।

এ বিষয়ে ঝাই জুন বলেন, চীন মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা রক্ষার বিষয়টিকে অনেক গুরুত্ব দিয়ে বিবেচনা করে। আর এ বিষয়ে বেইজিং তেহরানের সঙ্গে যোগাযোগ বজায় রাখবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের ও চীনের প্রেসিডেন্টের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ প্রতিনিধি ঝাই জুনের মধ্যকার ওই আলোচনায় উভয় দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের উপায় নিয়ে কথা হয়েছে। পাশাপাশি আঞ্চলিক পরিস্থিতি নিয়েও মতবিনিময় করেন তারা। 

এ সময় তেহরান ও বেইজিংয়ের মধ্যে কৌশলগত সহযোগিতা শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন জারিফ ও জুন।

ঝাই জুনের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জানান, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি জাতিসংঘে দেওয়া ভাষণে ‘হরমুজ পিস এনডেভার’ নামের একটি শান্তি প্রস্তাব তুলে ধরেছেন। যেখানে পারস্য উপসাগরীয় দেশগুলোকে নিয়ে সম্মিলিতভাবে এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার সংকল্প ব্যক্ত করা হয়েছে। এই উদ্যোগে ইতিবাচক সাড়া দিয়েছে চীন।

এসকে

আরও পড়ুন