• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২, ২০১৯, ০১:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২, ২০১৯, ০১:৫৯ পিএম

দিল্লিতে বাংলাদেশ-ভারত ম্যাচ বাতিলের দাবি গম্ভীরের 

দিল্লিতে বাংলাদেশ-ভারত ম্যাচ বাতিলের দাবি গম্ভীরের 
বায়ু দুষণের কারণে দিল্লিতে বাংলাদেশ-ভারত ম্যাচ বাতিলের দাবি জানিয়েছেন গৌতম গম্ভীর। ফটো : ডিএনএ ইন্ডিয়া

ভয়াবহ বায়ু দুষণের কারণে দিল্লিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এমনই এক উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে আগামীকাল ৩ নভেম্বর দিল্লির অরুণ শাহ জেটলি স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টুয়েন্টি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ ও ভারত। 

অনেকেই স্বীকার করেছেন, দিল্লিতে এখন যে পরিবেশ তার মধ্যে একটি আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হওয়ার জন্য মোটেও উপযুক্ত নয়। এমন অবস্থায় ম্যাচ বাতিলের দাবি জানিয়েছেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান গৌতম গম্ভীর।

তিনি বলেন, দিল্লির বাতাস এতটাই দূষিত যে সেখানে ম্যাচ আয়োজনের প্রশ্নই ওঠে না। এমন পরিবেশে খেলতে নামলে ক্রিকেটারদের অসুস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে। গত কয়েক বছর ধরে দিল্লিতে অস্বাভাবিকভাবে দূষণ বেড়েছে। এখনকার অবস্থা আরও বেগতিক। এমন অবস্থায় বাংলাদেশ ক্রিকেট দল সফরে এসেছে।

গম্ভীর বলেন, বায়ুদূষণের ফলে খেলাটা কঠিন হয়ে পড়বে। আমার মনে হয় বিসিসিআইয়ের এই ভেন্যুর বিকল্প ভাবা উচিত ছিল। সবাই দেখতে পাচ্ছেন দিল্লির বাতাসের কী অবস্থা। এমন অবস্থায় খেলতে নামলে ক্রিকেটারদের ফিটনেস ধরে রাখাটাই আসল চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। 

বিজেপির এই সাংসদ বলেন, ম্যাচ আয়োজনের থেকে এই মুহূর্তে দূষণের বিরুদ্ধে লড়াই করাটা আসল। দিল্লিবাসী এখন ম্যাচ নিয়ে খুব বেশি ভাবছেন না। বরং এখানকার মানুষ দূষণ নিয়েই বেশি চিন্তিত। সাধারণ মানুষের কাছে এখন সব থেকে বড় সমস্যা দূষণ। সেখানে ম্যাচ হওয়া না হওয়া অতি তুচ্ছ বিষয়। এমন দূষণ নিয়ে ক্রিকেটাররাও হয়তো চিন্তিত হবে।

এদিকে, শনিবার (২ নভেম্বর) সকালে টুইট করে ভারতীয় স্পিনার রবীচন্দ্রন অশ্বিন লিখেছেন, দিল্লির বাতাস রীতিমতো ভয়ের। যে অক্সিজেন আমরা নেই, সেটা মানুষের বেঁচে থাকার জন্য ন্যূনতম প্রয়োজন। কার্যত এখানে জরুরি অবস্থা জারি হয়েছে।

এর আগে বলিউড অভিনেত্রী দিয়া মির্জা টুইট করেছিলেন, বাতাসের গুণমান সূচক ৫০০ (শুক্রবারের হিসাবে) পেরিয়ে যাওয়া সত্ত্বেও বিসিসিআইয়ের তরফে ভারত-বাংলাদেশ ম্যাচ আয়োজন করা হবে। এটা রীতিমতো দুর্বোধ্য। এই বিপদ উপেক্ষা করে দূষণের মুখে নিজেদের ঠেলে দেয়ার ফলে সমাধানের রাস্তা আরও কঠিন হচ্ছে।

ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী বলেন, দিল্লির বর্তমান পরিস্থিতি সত্যিই ভয়াবহ। বিশেষ করে স্বাস্থ্য ঝুঁকি বেড়ে গেছে। এমন অবস্থায় মাঠে খেলাটাও ঝুঁকিপূর্ণ। খেলোয়াড়দের মাঠে কঠিন সময় মোকাবেলা করতে হবে।

আরআইএস 

আরও পড়ুন