• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৮, ২০১৯, ০৮:৫৩ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৮, ২০১৯, ০৮:৫৬ এএম

শোকস্তব্ধ সাহিত্য জগৎ

প্রখ্যাত সাহিত্যিক নবনীতা দেবসেন আর নেই

জাগরণ ডেস্ক
প্রখ্যাত সাহিত্যিক নবনীতা দেবসেন আর নেই
পশ্চিমবঙ্গের প্রখ্যাত সাহিত্যিক নবনীতা দেবসেন- ফাইল ছবি

পশ্চিমবঙ্গের প্রখ্যাত সাহিত্যিক নবনীতা দেবসেন আর নেই। বৃহস্পতিবার (০৭ নভেম্বর) সন্ধ্যায় কলকাতায় নিজ বাড়ি ‘হিন্দুস্তান পার্কে’ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮১ বছর। নবনীতার মৃত্যুতে সাহিত্য ও সংস্কৃতি জগতে শোকের ছায়া নেমে আসে। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন।

তার পরিবার বিষয়টি নিশ্চিত করেন। তারা জানান,  বৃহস্পতিবার রাতে বাড়িতেই রাখা হবে তার মরদেহ। শুক্রবার তাকে শেষ শ্রদ্ধা জানাতে কর্মসূচি কখন নেয়া হবে তা পরে জানানো হবে।

নবনীতার জন্ম কলকাতায়। তিনি ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জন্মগ্রহণ করেছিলেন। নবনীতা দেবসেন ছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেনের প্রথম স্ত্রী। অমর্ত্য সেনের সঙ্গে তার বিয়ে হয় ১৯৫৮ সালে। বিবাহবিচ্ছেদ ঘটে ১৯৭৬ সালে। তার পরে উচ্চশিক্ষার জন্য বিদেশে যান তিনি। তাদের দুই মেয়ে অন্তরা দেব সেন এবং নন্দনা সেন।  

১৯৫৯ সালে তার প্রথম বই ‘প্রথম প্রত্যয়’ প্রকাশিত হয় ৷১৯৯৯ সালে নবনীতা দেবসেন সাহিত্য একাডেমি পুরস্কার পান। ২০০০ সালে পেয়েছিল ভারতের রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মশ্রী’।

শৈশব থেকে সাংস্কৃতিক পরিবেশে তার বেড়ে ওঠা। স্কুলের পাঠ শেষ করেন গোখেল মেমোরিয়াল গার্লস স্কুলে। উচ্চশিক্ষা লাভ করেন লেডি ব্রেবোর্ন কলেজ, প্রেসিডেন্সি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়, হারভার্ড বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ানা (ব্লুমিংটন) বিশ্ববিদ্যালয় ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে। ছাত্রজীবনে তিনি বিশিষ্ট কবি বুদ্ধদেব বসু এবং সুধীন্দ্রনাথ দত্তের স্নেহধন্য হন।

১৯৭৫- ২০০২ সাল পর্যন্ত তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্যের অধ্যাপিকা এবং দীর্ঘ সময় ধরে বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। এ ছাড়াও আমেরিকা ও ইউরোপের কিছু বিশ্ববিদ্যালয়ে তিনি ভিজিটিং প্রফেসর হিসেবে অধ্যাপনা করেন।

টিএফ


 

আরও পড়ুন