• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৮, ২০১৯, ০৩:১৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৮, ২০১৯, ০৩:১৭ পিএম

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় ভারতের জোর প্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্ক
ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় ভারতের জোর প্রস্তুতি

ভয়ঙ্কর রূপ ধারণ করে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। রবিবার ভোরে এই ঝড় ভারতের উপকূলে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার। এটি বেড়ে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার হতে পারে। এরপর বুলবুল পাড়ি দেবে বাংলাদেশে।

আবহাওয়া অফিসের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রবিবার মধ্যরাতেই পশ্চিমবঙ্গের সুন্দরবন হয়ে স্থলভাগে ঢোকা শুরু করবে বুলবুল। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার হতে পারে। তবে বাতাসের এই গতিবেগ বাড়তে পারে বলেও সতর্ক করে দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় ইতোমধ্যে তোড়জোড় শুরু করেছে ভারত। পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার আলিপুরে জেলাশাসক পি উলগানাথনের নেতৃত্বে দুটি উচ্চ পর্যায়ের বৈঠক শুরু হচ্ছে কিছুক্ষণের মধ্যেই। এই বৈঠকেই ঘূর্ণিঝড় মোকাবিলার সব পরিকল্পনা করা হবে।

এরই মধ্যে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী বিভিন্ন স্থানে কন্ট্রোল রুম খোলা হয়েছে, যা সোমবার পর্যন্ত থাকবে। এছাড়া অঞ্চলটিতে প্রায় ৩০০ ফ্লাড সেন্টার তৈরি রাখা হয়েছে এবং উপকূলবর্তী নিচু এলাকা থেকে লোকজনকে সরিয়ে আনা হচ্ছে।

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় বুলবুল বর্তমানে পশ্চিমবঙ্গের দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে ৫৩০ কিমি দূরে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৬৩০ কিমি দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।
এসকে

আরও পড়ুন