• ঢাকা
  • শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৯, ২০১৯, ১১:০৪ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৯, ২০১৯, ১১:০৪ এএম

অযোধ্যা মামলার রায় : প্রস্তুত আদালত, রাজ্যে কারফিউ জারি

আন্তর্জাতিক ডেস্ক
অযোধ্যা মামলার রায় : প্রস্তুত আদালত, রাজ্যে কারফিউ জারি

ব্যাপক উৎকন্ঠার মাঝে ভারতের রাম জন্মভূমি খ্যাত অযোধ্যার ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করতে সর্বাত্মকভাবে প্রস্তুত দেশটির সর্বোচ্চ আদালত।

শনিবার (৯ নভেম্বর) বার্তা সংস্থা আনন্দবাজারের প্রকাশিত সংবাদের তথ্যমতে, ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন ৫ সদস্যের একটি সাংবিধানিক বেঞ্চ এই রায় ঘোষণা করবেন। নির্ধারিত সময়ানুসারে আর কিছুক্ষণের মধ্যেই ঘোষিত হবে এই রায়।

রায়কে ঘিরে ব্যাপক উৎকন্ঠার মাঝে অপেক্ষারত পুরো ভারতসহ গোটা উপমহাদেশ। সর্বশেষ তথ্যমতে, এরইমধ্যে রায় ঘোষণার জন্য আদালতে পৌছে গেছেন প্রধান বিচারপতি।

রায় ঘোষণাকে কেন্দ্র করে রাজ্যের ৫ জেলায় কারফিউ জারি করা হয়েছে। এর আগে গতকাল (শুক্রবার, ৮ নভেম্বর) থেকেই কঠোর নিরাপত্তা বলয়ে ঘিরে ফেলা হয় পুরো অযোধ্যা। 

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের তথ্যমতে, অযোধ্যা তথা পুরো উত্তর প্রদেশজুড়ে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সরকার। এরইমধ্যে ‘খাকি সমুদ্রে’ পরিণত হয়েছে অযোধ্যা। রাম জন্মভূমি-বাবরি মসজিদ প্রাঙ্গন, হনুমান মন্দিরসহ রাজ্যের প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন করা হয়েছে পুলিশ এবং র‍্যাপিড অ্যাকশন ফোর্সসহ (আরএএফ) বিভিন্ন নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা সংস্থার কয়েক হাজার সদস্য।  ওয়ান ইন্ডিয়া নিউজ

ভারতের সর্বোচ্চ আদালতের সাংবিধানিক বেঞ্চে দীর্ঘদিন ধরেই চলেছে এই বহু বিতর্কিত ও আলোচিত অযোধ্যা মামলার শুনানি। সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ - মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বে এই মামলার শুনানিতে বসেছিল। 

দীর্ঘ ৪০ দিনের ম্যারাথন শুনানির পর ১৬ অক্টোবর তা শেষ হয়। তবে স্থগিত রাখা হয় রায় ঘোষণা। তবে প্রতীক্ষা শেষে আজ শনিবার (৯ নভেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় রামজন্মভূমি-বাবরি মসজিদ মামলার চূড়ান্ত রায় ঘোষণা করতে যাচ্ছে ভারতীয় সুপ্রিম কোর্ট।  ইন্ডিয়ান এক্সপ্রেস

এসকে/আরআইএস