• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৯, ০৫:০৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০১৯, ০৫:১০ পিএম

মোরালেসের পদত্যাগ: ভেনেজুয়েলা-নিকারাগুয়াকে ট্রাম্পের সতর্কবার্তা

মোরালেসের পদত্যাগ: ভেনেজুয়েলা-নিকারাগুয়াকে ট্রাম্পের সতর্কবার্তা

ঊত্তাল গণ বিক্ষভের মুখে শেষ পর্যন্ত পদত্যাগ করেছেন দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস।

বিতর্কিত নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা মোরালেসের এই পদত্যাগকে দৃষ্টান্ত হিসেবে উপস্থাপন করে এরইমধ্যে ভেনেজুয়েলা ও নিকারাগুয়ার প্রতি সতর্কবার্তা জানান দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার (১১ নভেম্বর) এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘মোরালেসের এই পদত্যাগ ভেনেজুয়েলা ও নিকারাগুয়ার ‘অবৈধ’ শাসকদের জন্য এক সতর্কবার্তা। সেখানেও জনগণ এবং গণতন্ত্র অবশ্যই সুবিধা পাবে।’ এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা সিএনএন।

ট্রাম্পের ভাষায়,

টুইট বার্তায় ট্রাম্প দাবি বলেন, ‘ইভো মোরালেসের এই পদত্যাগ গণতন্ত্রের জন্য এক অসাধারণ মুহূর্ত। দীর্ঘ ১৪ বছর যাবত বলিভিয়ার সংবিধান ও জনগণকে উপেক্ষার পর অবশেষে মোরালেসের প্রস্থান হয়েছে। যার মাধ্যমে গণতন্ত্র সুরক্ষা পেল। বলিভিয়ার জনগণ এতদিনে তাদের কণ্ঠস্বর শুনতে পারছেন।’

এ দিকে প্রেসিডেন্টের পদ ছাড়ার পরপরই প্রতিবেশী মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় লাভের আশায় এরই মধ্যে দেশ ছেড়েছেন ইভো মোরালেস। মেক্সিকান পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্দ এক টুইট বার্তায় বলেছেন, ‘নিরাপদে আসার জন্য মোরালেস সোমবার রাতে আমাদের সরকারি বিমানে উঠেছেন। আশা করছি তিনি সম্পূর্ণ নিরাপদেই মেক্সিকোর মাটিতে নামতে পারবেন।’

অপর দিকে বিশ্লেষকদের মতে, বর্তমানে বামপন্থিদের দুর্গে রূপ নিয়েছে মেক্সিকো। কেননা দেশটির সরকার এরই মধ্যে কূটনৈতিকভাবে লাতিন আমেরিকার অন্যান্য দেশের বামপন্থি নেতাদের পাশে দাঁড়িয়েছে।

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, গত ২০ অক্টোবর বলিভিয়ায় অনুষ্ঠিত নির্বাচনে সুস্পষ্ট কারচুপির প্রমাণ পাওয়া গেছে। যে কারণে রবিবার (১০ নভেম্বর) আন্তর্জাতিক পর্যবেক্ষকরা সেই নির্বাচনের ফলাফল বাতিলের জন্য প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানায়।

যদিও বলিভিয়ার নির্বাচন কর্তৃপক্ষকে সম্পূর্ণ ঢেলে সাজানোর পরই মোরালেস পর্যবেক্ষকদের এই সিদ্ধান্তের সঙ্গে একমত হন। এ সময় তিনি দেশে নতুন নির্বাচন আয়োজন এবং নিজের পদত্যাগের বিষয়ে ঘোষণা দেন।

রবিবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে মোরালেস বলেছিলেন, ‘আমি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করছি।’ এ সময় বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আপনারা হামলা ও ভাঙচুর বন্ধ রাখুন। আমি দেশে পুনরায় নির্বাচন আয়োজন করব।’

এসকে

আরও পড়ুন