• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৯, ০৫:১৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৩, ২০১৯, ০৫:১৭ পিএম

বলিভিয়া সংকট

মেক্সিকোর রাজনৈতিক আশ্রয়ে পদত্যাগকৃত মোরালেস

মেক্সিকোর রাজনৈতিক আশ্রয়ে পদত্যাগকৃত মোরালেস
মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এব্রাদ এবং ইভো মোরালেস- লস অ্যাঞ্জেলস টাইম

প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কিত ফলাফল নিয়ে টানা কয়েক সপ্তাহের আন্দোলনের মুখে রোববার (১০ নভেম্বর) পদত্যাগ করেন ইভো মোরালেস। নির্বাচনে কারচুপির অভিযোগে পদত্যাগ করার পর ইভো মোরালেস মেক্সিকোর রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব গ্রহণ করেছেন বলে জানা গেছে।   দ্য লস অ্যাঞ্জেলস টাইমস

বুধবার (১৩ নভেম্বর) এক টুইট বার্তার মাধ্যমে তিনি জানান, বলিভিয়া ছেড়ে যেতে তার কষ্ট হচ্ছে কিন্তু আরও ‘বল ও শক্তি’ নিয়ে তিনি ফিরে আসবেন।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এব্রাদের বরাত দিয়ে সংস্থাটি জানায়, মেক্সিকোর সরকারি একটি বিমানে করে দেশ ছাড়েন মোরালেস।

এর আগে এক সংবাদ সম্মেলনে মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন তিনি। মেক্সিকোতে বামপন্থি সরকার ক্ষমতাসীন এবং তারা বলিভিয়ার ঘটনায় মোরালেসের প্রতি সমর্থন জানিয়েছে।

এব্রাদ মোরালেসের পদত্যাগের ক্ষেত্রে সামরিক বাহিনীর জড়িয়ে পড়ার কথা উল্লেখ করে বলিভিয়ার ঘটনাকে ‘অভ্যুত্থান’ বলে বর্ণনা করেছিলেন।

এদিকে বলিভিয়ার সামরিক বাহিনীর প্রধান জেনারেল উইলিয়ামস কালিমান মোরালেসের সমর্থকদের সঙ্গে সংঘর্ষরত পুলিশকে সমর্থন দেওয়ার জন্য সৈন্যদের নির্দেশ দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

রোববার (১০ নভেম্বর) টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন  মোরালেস।

মোরালেসের পদত্যাগের পর নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন দেশটির বিরোধী দলীয় সিনেটর জিনিন আনেজ।

প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগ নিয়ে কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভে বলিভিয়া অস্থির হয়ে ছিল। এ সময় অন্তত তিন জন নিহত ও বহু লোক আহত হয়।
এসকে

আরও পড়ুন