• ঢাকা
  • মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ০৪:০৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ০৪:০৫ পিএম

ইতালিতে মসজিদ হামলার পরিকল্পনা নস্যাৎ, ১২ উগ্রপন্থী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
ইতালিতে মসজিদ হামলার পরিকল্পনা নস্যাৎ, ১২ উগ্রপন্থী গ্রেফতার
সিয়েনার কোল্লে ভ্যাল ডি‍‍`এলসা এলাকার গ্র্যান্ড মস্ক অব ইতালি

পুলিৎজিয়া ডি ইটালিয়া

..........................

ইতালির রাজধানী রোমের সন্নিকটবর্তী তাসক্যানি স্টেটের একটি মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে দেশটির পুলিশ। এ ঘটনার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে দেশটির উগ্রপন্থি সাম্প্রদায়িকগোষ্ঠী ফার রাইট খ্রিস্টান-এর ১২ জন সদস্যকে গ্রেফতার করেছে ইটালিয়ান পুলিশ।

এ সময় পুলিশি অভিযানে ফ্লোরেন্স হামলায় ব্যবহারের জন্য আগে থেকে মজুদ করে রাখে বিপুল পরিমাণ অস্ত্র, বিস্ফোরক এবং ডেটোনেটর উদ্ধার করা হয় বলেও জানা গেছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ইতালির জাতীয় বার্তা সংস্থা এএনএসএ প্রকাশিত এক সংবাদে বলা হয়, রাজধানী রোম থেকে প্রায় ১৮৬ কিলোমিটার উত্তরে অবস্থিত সিয়েনার কোল্লে ভ্যাল ডি'এলসা এলাকার গ্র্যান্ড মস্ক অব ইতালি-তে নামাজরত মুসল্লিদের উপর এই হামলাটি চালানোর পরিকল্পনা করেছিল উগ্রপন্থি সাম্প্রদায়িকগোষ্ঠী ফার রাইট খ্রিস্টান। কিন্তু গোপন তথ্যের ভিত্তিতে ইতালিয়ান পুলিশের তাৎক্ষনিক তৎপরতায় নস্যাৎ হয় সেই পরিকল্পনা।

ফ্লোরেন্স অ্যান্টি-মাফিয়া ইউনিটের চীফ প্রসিকিউটর গুইসেপ্পে ক্রিয়েজ্জো- ছবি: এএনএসএ

সূত্রের তথ্য মতে, এ প্রসঙ্গে ফ্লোরেন্স অ্যান্টি-মাফিয়া ইউনিটের চীফ প্রসিকিউটর গুইসেপ্পে ক্রিয়েজ্জো জানিয়েছেন, 'এ ঘটনার তথ্য পাওয়া মাত্র তৎপরতা শুরু করে ইতিলিয়ান পুলিশ। সম্পৃক্তদের খোঁজে টানা অভিযান চলছে। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় এন্টি-টেরোরিজম ইউনিটের দায়িত্বে থাকা স্পেশাল টাস্কফোর্সের কাছে তা হস্তান্তর করা হয়েছে।'

তিনি আরও বলেন, 'মসজিদ সংলগ্ন ভূ-গর্ভস্থ গ্যাস সরবারকারী পাইপ লাইনের একটি সংযোগস্থলের মুখে বিস্ফোরণ ঘটিয়ে পুরো মসজিদ প্রাঙ্গণ উড়িয়ে দেয়ার পরিকল্পনা করেছিলো সন্ত্রাসীরা। তবে তাদের সেই পরিকল্পনা সম্পূর্ণভাবে ব্যর্থ করে দেয়া হয়েছে।'

এ ঘটনার পর থেকে শুরু করে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল পর্যন্ত অভিযান চালিয়ে অন্তত ১২ খ্রিস্টান উগ্রবাদীকে গ্রেফতার করেছে ইতালি পুলিশ। এমনকি ঘটনাস্থল থেকে উদ্ধার করেছে বিপুল পরিমাণ অস্ত্রসহ গোলাবারুদ। 

এ ঘটনার পরিপ্রেক্ষিতে উদ্বিগ্ন হয়ে পড়েছে স্থানীয় মুসলিম ধর্মাবলম্বী লোকজন। দেশটির মিডিয়াতেও বিষয়টি এরই মধ্যে ফলাও করে প্রচার করা হয়েছে। 

ইতালি পুলিশের দাবি, ভয়াবহ এ হামলার পরিকল্পনার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত থাকার অভিযোগে আরও কয়েকজনকে গ্রেফতারের জন্য এরই মধ্যে গোয়েন্দা পুলিশ তাদের অভিযান শুরু করেছে।

এসকে

আরও পড়ুন