• ঢাকা
  • মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ০৫:০৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ০৫:০৪ পিএম

২০১৯ সালে ৫৪০ কোটি ভুয়া প্রোফাইল বিলুপ্ত করা করেছে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক
২০১৯ সালে ৫৪০ কোটি ভুয়া প্রোফাইল বিলুপ্ত করা করেছে ফেসবুক

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো তথ্যে সম্প্রসারণ রোধ ও রাজনৈতিক অপপ্রচার রুখতে হার্ড লাইনে অবস্থান নিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক।

বেশ কিছুদিন ধরে চলমান এই প্রক্রিয়ার সাম্প্রতিক পরিস্থিতি বর্ণনায় বুধবার (১৩ নভেম্বর) একটি বিবৃতি প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এই বিবৃতির তথ্য মতে, জাল তথ্যের বিরুদ্ধে অবিরাম লড়াইয়ের বার্তা দিয়ে ২০১৯ সালেই প্রায় ৫৪০কোটি ফেক প্রোফাইল সরিয়ে নিইয়েছে ফেসবুক। 

বিশ্বের সর্ববৃহৎ এই সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্মটি জানায়, 'জাল ও আপত্তিজনক অ্যাকাউন্ট তৈরির প্রচেষ্টা রুখতে ও সেগুলো শনাক্ত করে ব্লক করার জন্য আমরা বর্তমানে আমাদের প্রযুক্তিগত প্রক্রিয়া আরও উন্নতি করেছি। পাশাপাশি আমাদের প্রযুক্তিবিদরাও এই ব্যাপারে দক্ষতার সঙ্গে কাজ করে চেলেছে। এই নতুন প্রযুক্তির মাধ্যমে আমরা প্রতিদিন প্রায় লক্ষাধিক ভুয়া প্রোফাইল তৈরির চেষ্টাকে প্রতিরোধ করতে সক্ষম হচ্ছি।'  ওয়ান ইন্ডিয়া নিউজ

মূলত আসন্ন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে রাজনৈতিক অপ্রচার ও বিভ্রান্তিমূলক প্রচার ঠেকাতেই ফেসবুক ব্যবহারকারীদের বিশদ তথ্য জানতে চেয়ে তাদের প্রোফাইলগুলোর বৈধতা সর্বাধিক গুরুত্বের সঙ্গে যাচাই করা হচ্ছে বলে জানায় প্রতিষ্ঠানটি। 

পাশাপাশি ফেসবুকের ওই প্রতিবেদনে দেখা যাচ্ছে চলতি বছরেই সব থেকে বেশি ব্যবহারকারীদের বিশদ বিবরণ জানতে চেয়ে ফেসবুকের কাছে আবেদন করে একাধিক দেশের সরকার। এই বছরের প্রথমার্ধে ফেসবুক ব্যবহারকারীর গোপনীয় তথ্য জানার জন্য বিশ্বব্যাপী সরকারি অনুরোধের সংখ্যা ১৬ শতাংশ বেড়ে ১,২৮,৬১৭তে দাঁড়িয়েছে।

এ তালিকায় শীর্ষস্থানে রয়েছে আমেরিকা ফেসবুক ব্যবহারকারীর গোপনীয় তথ্য জানার আবেদনের নিরিখে একেবারে শীর্ষ স্থানে রয়েছে আমেরিকা। প্রায় ৮২,৪৬১টি অ্যাকাউন্টের বিশদ তথ্য জানার জন্য মার্কিন প্রশাসনের তরফে ৫০,৭৪১টি অনুরোধ জমা পড়ে ফেসবুকের কাছে। তারপরই ফেসবুক ব্যবহারকারীদের নিজস্ব তথ্য জানার আবেদনের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত এবং তৃতীয় হচ্ছে ফ্রান্স।

এসকে

আরও পড়ুন