• ঢাকা
  • মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ০৬:২৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ০৬:২৬ পিএম

বিধ্বংসী দাবানলের তাণ্ডব

প্রকৃতি নয় এক যুবকের লাগানো আগুনে পুড়ছে অস্ট্রেলিয়া! 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকৃতি নয় এক যুবকের লাগানো আগুনে পুড়ছে অস্ট্রেলিয়া! 

বিধ্বংসী দাবানলে বিপর্যস্ত হয়ে পড়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়ালশ অঙ্গরাজ্য। এরইমধ্যে এটি ইতিহাসের অন্যতম বিধ্বংসী দাবানলে রূপ নিয়েছে। তবে এই ঘটনার মাঝেই জানা গেছে চাঞ্চল্যকর এক তথ্য। অ্যামাজন বা ক্যালিফোর্নিয়ার মত প্রাকৃতিক দুর্যোগ নয় বরং এক যুবকের লাগানো আগুন থেকেই এই প্রলঙ্করী দাবানলের সৃষ্টি!

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) এ বনে আগুন দেওয়ার অভিযোগে ২০ বছর বয়সী এক যুবককে আটক করেছে নিউ সাউথ ওয়ালশ পুলিশ। ডয়েচে ভেলে

এয়ার ল্যান্ডিং করার সময় একটি গাছে আটকে যাওয়া ৬১ বছর বয়সী এক প্যারাগ্লাইডার। তাকে উদ্ধার করার লক্ষ্যে গাছটিতে আগুন দেয় এই যুবক, যাতে ডাল পুড়ে খসে পড়ে এবং আটকে পড়া সেই বৃদ্ধকে ছাড়িয়ে নেয়া যায়।

নিউ সাউথ ওয়ালশ পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা ডয়েচে ভেলে জানায়, সিডনি থেকে ৫০ মাইল দক্ষিণে ওলনগং নামক স্থানে বনে আগুন ধরিয়ে দেন এই সন্দেহভাজন যুবক। পরবর্তীতে শুষ্ক জলবায়ুর প্রভাবে শুকিয়ে থাকা গাছপালার আনুকুল্যে দ্রুত ছড়িয়ে পড়ে এই আগুন যা বর্তমানে অস্ট্রেলিয়ার পুরো পূর্বাঞ্চল জুড়ে এমন ভয়াবহ বহ্নিপ্রলয়ের রূপ নিয়ে ছড়িয়ে পড়েছে। 

পুলিশ আরও জানায় যে, বনের ঐ অংশটিতে এয়ার ল্যান্ডিং করার সময় একটি গাছে আটকে যাওয়া ৬১ বছর বয়সী এক প্যারাগ্লাইডার। তাকে উদ্ধার করার লক্ষ্যে গাছটিতে আগুন দেয় এই যুবক, যাতে ডাল পুড়ে খসে পড়ে এবং আটকে পড়া সেই বৃদ্ধকে ছাড়িয়ে নেয়া যায়। 

গাছে আটকে থাকা ঐ প্যারাগ্লাইডারকে উদ্ধারের অভিযানকালেই গাছে এই যুবকের আগুন দেয়ার তথ্য পায় পুলিশ, যা পরবর্তীতে পুরো বনে ছড়িয়ে পড়ে ভয়াবহ দাবানলের রূপ নেয়।

বনে আগুন দেওয়ার অভিযোগে আটক হওয়া ঐ যুবককে আগামী ৩ ডিসেম্বর আদালতে হাজির করা হবে বলে সূত্র জানা যায়।

এসকে

আরও পড়ুন