• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০১:১৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ০৩:৪৫ পিএম

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপাকসের বড় জয়

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে রাজাপাকসের বড় জয়
নির্বাচনে জয়লাভের পর ভাই মাহিন্দা রাজপাকসের (বাঁয়ে) সঙ্গে গোটাবায়া রাজাপাকসে (ডানে)

শ্রীলঙ্কা প্রেসিডেন্ট নির্বাচন

...............।.........

দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার সাবেক যুদ্ধকালীন প্রতিরক্ষামন্ত্রী, মাহিন্দা রাজাপাকসের ভাই গোটাবায়া রাজাপাকসেকে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছে সেদেশের জনগণ। 

রোববার (১৭ নভেম্বর) লঙ্কান নির্বাচন কমিশনের মুখপাত্র গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন। প্রায় সাত মাস আগে স্টার সানডেতে ভয়াবহ জঙ্গি হামলায় দ্বীপরাষ্ট্রটি বিধ্বস্ত হওয়ার পর এই নির্বাচন অনুষ্ঠিত হলো।

সশস্ত্র জঙ্গিদের ওই হামলায় দেশি-বিদেশি ২৬৯ বেসামরিকের প্রাণহানির পর দেশটির পর্যটন শিল্প এবং বিনিয়োগে ব্যাপক ধস নামে। তাই দেশটিতে চলমান আর্থিক সঙ্কটের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন ভীষণই গুরুত্বপূর্ণ ছিলে। এই নির্বাচনের মাধ্যমে লঙ্কান জনগণ তাদের পরবর্তী প্রেসিডেন্টকে বেছে নিয়েছেন। এবার যদিও ক্ষমতাসীন সরকারের আবাসন বিষয়ক মন্ত্রী সাজিথ প্রেমাদাসার এবং বিরোধী নেতা গোটাবায়া রাজাপাকসের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল।

বিশ্লেষকদের মতে, দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) প্রার্থী সাজিথ হলেন সাবেক লঙ্কান প্রধানমন্ত্রী রানাসিংহ প্রেমাদাসার ছেলে। তিনি সংখ্যালঘু তামিল ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে বেশ জনপ্রিয়। তাছাড়া বিরোধী দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্টের (এসএলপিপি) প্রার্থী গোটাবায়া হচ্ছেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ছোট ভাই।

শনিবার (১৬ নভেম্বর) সকাল থেকে শুরু হওয়া এই ভোটে দেশটির অবসরপ্রাপ্ত সাবেক লে. কর্নেল রাজাপাকসে (৭০) পেয়েছেন প্রায় ৪৮ দশমিক দুই শতাংশ ভোট। এখন পর্যন্ত যদিও মাত্র ৩০ লাখ ব্যালট গণনা সম্পন্ন হয়েছে।

নির্বাচনে রাজাপাকসের প্রধান প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা (৫২) পেয়েছেন মোট ভোটের মাত্র ৪৫ দশমিক তিন শতাংশ। লঙ্কান নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশাপ্রিয়া এক বিবৃতে বলেছিলেন, ‘এবারের নির্বাচনে কমপক্ষে ৮০ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।’

রাজাপাকসের মুখপাত্র কেহেলিয়া রামবুকওয়েলা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমরা এখন পর্যন্ত মোট ভোটের প্রায় ৫৩ থেকে ৫৪ শতাংশ পেয়েছি। যার মাধ্যমে এটা পরিষ্কার যে আমরাই শেষ পর্যন্ত বড় জয় পেতে যাচ্ছি। এতে জনগণ বেশ খুশি যে গোটাবায়া শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। তিনি আগামীকাল কিংবা এর পরেরদিন শপথগ্রহণ করবেন।’

এসকে

আরও পড়ুন