• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০১:২১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ০১:২১ পিএম

জ্বালানির দাম বৃদ্ধি, ক্ষোভে ফুঁসছে ইরান

জ্বালানির দাম বৃদ্ধি, ক্ষোভে ফুঁসছে ইরান

জ্বালানি তেলের দাম ৫০ শতাংশ বাড়ানোর প্রতিবাদে ইরানের সিরজান শহরে তীব্র বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ।

শুক্রবার (১৫ নভেম্বর) রাজপথে নেমে রাতভর তীব্র বিক্ষোভ করে সাধারণ মানুষ। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত একজন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও অনেকে। শনিবার (১৬ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সরকারি ঘোষণায় লিটার প্রতি রেশনের পেট্রোলের দাম ১০ হাজার থেকে বাড়িয়ে ১৫ হাজার রিয়াল করার কথা জানায় কর্তৃপক্ষ। এছাড়া ব্যক্তিগত গাড়ির জন্য মাসিক বরাদ্দ হিসেবে তেলের পরিমাণ ৬০ লিটার নির্ধারণ করে দেওয়া হয়। এর বাইরে বাড়তি পেট্রোলের প্রয়োজন পড়লে লিটার প্রতি দাম পড়বে ৩০ হাজার রিয়াল।

সরকারের পক্ষ থেকে ওই ঘোষণার পরই দেশজুড়ে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়। মাশহাদ, কেরমান, তেলসমৃদ্ধ খুজেস্তানসহ বিভিন্ন শহরের রাজপথে নেমে আসে হাজার হাজার মানুষ। তবে বিক্ষোভের তীব্রতা বেশি ছিল সিরজান শহরে। সেখানে রাতভর প্রতিবাদ বিক্ষোভে অংশ নেয় বিক্ষুব্ধ ইরানিরা। 

একজন নিহত হওয়া প্রসঙ্গে স্থানীয় সরকারি কর্মকর্তা মোহাম্মদ মাহমুদ বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে গুলি চালানোর অনুমতি দেওয়া হয়নি। ওই ব্যক্তি নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছেন কি-না তা জানতে তদন্ত চলছে।’

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফলে ইরানের অর্থনীতি এমনিতেই চাপের মুখে রয়েছে। এ সংকট কাটাতেই সরকারি রেশন কাটছাঁটের উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। আর এ ঘোষণার রাতেই রক্তাক্ত হয় সিরজানের রাজপথ। সূত্র: রয়টার্স।

এসকে

আরও পড়ুন