• ঢাকা
  • সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৯, ০৬:০৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৯, ২০১৯, ০৬:০৪ পিএম

পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্বে যুক্তরাষ্ট্রের সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক
পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্বে যুক্তরাষ্ট্রের সমর্থন

অবরুদ্ধ গাজা উপত্যকায় নিরস্ত্র ফিলিস্তিনিদের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে একের পর এক বিমান হামলা চালাচ্ছে মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরায়েল। যদিও পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্বের ফলে এখনো কোনো আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়নি বলে দাবি যুক্তরাষ্ট্রের।

কর্তৃপক্ষের বরাতে মার্কিন গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস জানায়, সোমবার (১৮ নভেম্বর) বিকালে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে নিজেদের এই অবস্থানের কথা জানান। এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইসরায়েল কর্তৃপক্ষের এসব কর্মকাণ্ডে এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হয়নি। কেননা এর মাধ্যমে ফিলিস্তিনদের সঙ্গে যে কোনো শান্তি প্রচেষ্টা চালিয়ে যাওয়া সম্ভব।’

যদিও অতীতে মার্কিন প্রশাসন ইহুদিদের এই দখলদারিত্বকে অবৈধ বলে বর্ণনা করেছিল। তখন ফিলিস্তিনরাও অঞ্চলটিতে নিজেদের রাষ্ট্র তৈরির জন্য আলাদা জমির দাবি জানিয়েছিল। যাতে আন্তর্জাতিক সম্প্রদায়গুলো একে একে তাদের পূর্ণ সমর্থন জানাতে থাকে।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে নিজেদের নীতিতে পরিবর্তন আনতে শুরু করেন। একই সঙ্গে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষেও নিজের রাজনৈতিক সমর্থন জোরদার করতে থাকেন।

উল্লেখ্য, ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে এমনিতেই বেশিরভাগ এলাকা দখল করে নিয়েছে ইসরায়েল। এবার বাকি ভূমিটুকুও কেড়ে নেওয়ার হুমকি দিচ্ছে তারা। গত রবিবার (১৭ নভেম্বর) যার একটি খবর বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়। মূলত এর মাত্র একদিনের মাথায় ট্রাম্প প্রশাসন ইসরায়েলের এই সিদ্ধান্তের প্রতি নিজেদের সমর্থনের কথা পুনরায় ঘোষণা করল।

এসকে

আরও পড়ুন