• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২০, ২০১৯, ০৩:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২০, ২০১৯, ০৩:৩৫ পিএম

হংকংয়ে সরকারবিরোধী আন্দোলন

বিক্ষোভকারীদের সুরক্ষায় মার্কিন সিনেটে বিল পাস

বিক্ষোভকারীদের সুরক্ষায় মার্কিন সিনেটে বিল পাস

ইউরেশিয়ার দক্ষিণপূর্ব উপকূলের দেশ হংকংয়ে গণতন্ত্রকামীদের সরকারবিরোধী বিক্ষোভ ক্রমশ ব্যাপক আকার ধারণ করছে। যে কারণে দেশটিতে বিক্ষোভরতদের সুরক্ষা প্রদানে এবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে একটি বিল পাস হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার (১৯ নভেম্বর) মার্কিন সিনেটে ‘দ্য হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি অ্যাক্ট’ নামের বিলটি পাস হয়। এবার সেটিকে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানোর প্রক্রিয়া চলছে। মূলত সেখানে পাস হওয়ার পরপরই বিষয়টি আইনে পরিণত করা হবে। যদিও এর জন্য তখন বিলটিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষর প্রয়োজন হবে।

এশিয়ার রাষ্ট্র চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে চলতি বছরের জুন মাসে সরকারের বিরুদ্ধে এই বিক্ষোভের শুরু হয়। যা এখনো অব্যাহত আছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই বিক্ষোভ ক্রমশ সহিংস আকার ধারণ করায় বাধ্য হয়েই এমন পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

এবার মার্কিন সিনেটে আরও একটি বিলও পাস হয়েছে। যেখানে বলা হয়, এখন থেকে হংকং পুলিশের কাছে পিপার স্প্রে, কাঁদানে গ্যাস, রাবার বুলেটসহ অন্যান্য গোলাবারুদ রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। মার্কিন সিনেটে বিলটি পাস হলেও হোয়াইট হাউজ এখন পর্যন্ত বিলটি নিয়ে কোনো মন্তব্য করেনি।

অপর দিকে হোয়াইট হাউজের কর্মকর্তারা সিনেটে পাস হওয়া বিলটিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আদৌ অনুমোদন দেবেন কিনা সে বিষয়েও কিছু জানায়নি। একজন মার্কিন শীর্ষ কর্মকর্তা জানান, হংকংয়ের এই বিলটিতে প্রেসিডেন্ট ট্রাম্প স্বাক্ষর করবেন কিনা সে বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি।

পরিচয় গোপন রাখার শর্তে হোয়াইট হাউজের সেই কর্মকর্তা আরও বলেন, বিলটি ট্রাম্পের কাছে যাওয়া মাত্রই তার সঙ্গে উপদেষ্টাদের তীব্র বিতর্ক শুরু হবে। কেননা তিনি যদি বিলটিতে স্বাক্ষর করেন, তাহলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্য আলোচনা বন্ধ হতে পারে।

এসকে

আরও পড়ুন