• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ০৬:৪০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ০৬:৪০ পিএম

ইরান-ইসরায়েল উত্তেজনা: মহড়ায় আকাশ তোলপাড় করল ইরানি জঙ্গি বিমান

ইরান-ইসরায়েল উত্তেজনা: মহড়ায় আকাশ তোলপাড় করল ইরানি জঙ্গি বিমান

যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং সৌদি আরবের সঙ্গে উত্তেজনা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায় যুদ্ধের আশঙ্কা করছে ইরান। এজন্য যুদ্ধের প্রস্তুতিও নিতে শুরু করেছে দেশটি। তার অংশ হিসেবেই বৃহস্পতিবার ইরানের বিমান বাহিনী বিশাল মহড়া শুরু করেছে।

ইরানভিত্তিক গণমাধ্যম প্রেসটিভি এক প্রতিবেদনে জানায়, যুদ্ধে রণকৌশল কী হবে এবং যুদ্ধের জন্য বিমান বাহিনী কতটা প্রস্তুত তা দেখতে বিশাল মহড়ার আয়োজন করেছে ইরান। এই মহড়ায় ইরানের বিমান বাহিনী সর্বশেষ সব সামরিক অস্ত্রও পরীক্ষা করবে।

দেশটির বিমান বাহিনীর এবারের মহড়ার সাংকেতিক নাম ‘গার্ডিয়ান্স অব ভেলায়াত স্কাই-৯৮’। মোট ৪ লাখ ১৬ হাজার বর্গ কিলোমিটার জুড়ে মহড়াটি পরিচালিত হবে। এতে পারস্য উপসাগর এবং হরমুজ প্রণালিকে গুরুত্ব দেওয়া হবে।

ইরানের নিজেদের প্রযুক্তিতে তৈরি করা বিভিন্ন ক্ষেপণাস্ত্র এবং রাডার সিস্টেম এই মহড়ায় ব্যবহার করা হবে। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের নিজেদের বিমান বাহিনীর শক্তি দেখাতেই এত বড় মহড়ার আয়োজন করেছে তেহরান।

মহড়া সম্পর্কে ইরানের শীর্ষ এক সামরিক কর্মকর্তা বলেন, এই মহড়ার প্রথম ধাপে থাকবে শত্রুদের চিহ্নিত করার কার্যক্রম এবং দ্বিতীয় ধাপে শত্রুদের লক্ষ্য করে বিমান হামলা চালানো হবে।

প্রসঙ্গত, গত কয়েক বছরে সামরিক ক্ষেত্রে ব্যাপক উন্নতি করেছে ইরান। এ সময় সর্বাধুনিক প্রযুক্তির বেশকিছু ক্ষেপণাস্ত্র এবং সমন্বিত প্রতিরক্ষা ব্যবস্থা উদ্ভাবন করেছে তারা।

এসকে