• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ০৪:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ০৪:৪৮ পিএম

রোহিঙ্গা-বাংলাদেশি বিতাড়নে ভারতের সুপ্রিম কোর্টে শুনানি

রোহিঙ্গা-বাংলাদেশি বিতাড়নে ভারতের সুপ্রিম কোর্টে শুনানি

ভারতের মূল ভূখণ্ডে বসবাসরত রোহিঙ্গা ও বাংলাদেশিসহ অবৈধ অভিবাসীদের বিতাড়নের দাবিতে করা এক বিজেপি নেতার (নাম অপ্রকাশিত) আবেদনের প্রেক্ষিতে শুনানি শুরু করতে সম্মতি জানিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। দ্য আউটলুক ইন্ডিয়া

বৃহস্পতিবার (২১ নভেম্বর) দ্য আউটলুক ইন্ডিয়া প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য মতে, প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চে এই আবেদন গ্রহণ করা হয়। সুপ্রিম কোর্ট বেঞ্চ জানায়, আগামী চার সপ্তাহের মধ্যে এই আবেদনের প্রেক্ষিতে শুনানি শুরু হবে।

আবেদনে বিজেপি নেতা কেন্দ্রীয় সরকারের অবস্থানের প্রতি সমর্থন জানিয়ে ভারতে বসবাস ৪০ হাজার রোহিঙ্গাকে চিহ্নিত করে বিতাড়নের কথা বলেন। তিনি চান, আদালত যেন কেন্দ্রীয় ও রাজ্য সরকার রোহিঙ্গাদের চিহ্নিত করে আটক ও বিতাড়নের নির্দেশ দেওয়া হয়।

আবেদনে বলা হয়, ‘বিশাল সংখ্যক অবৈধ অভিবাসী বিশেষ করে মিয়ানমার ও বাংলাদেশি আমাদের সীমান্ত অঞ্চলের জনতাত্ত্বিক কাঠামোর জন্য হুমকি। বর্তমান পরিস্থিতিতে তারা আমাদের জাতীয় নিরাপত্তার জন্যও হুমকি।

এতে দাবি করা হয়, মিয়ানমার থেকে বেনাপোল-হরিদাসপুর হয়ে সোনামোরা, কলকাতা ও গুহাটিতে অনেক রোহিঙ্গাকে প্রবেশের সুযোগ করে দিয়েছে কিছু অসাধু চক্রের সদস্য।

এসকে

আরও পড়ুন