• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ০৭:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ০৮:০৪ পিএম

তাজ বেঙ্গলে হাসিনা-মমতা বৈঠক, আলোচনায় আসতে পারে তিস্তা প্রসঙ্গ

তাজ বেঙ্গলে হাসিনা-মমতা বৈঠক, আলোচনায় আসতে পারে তিস্তা প্রসঙ্গ
সৌজন্যে- এবিপি আনন্দ

পূর্বনির্ধারিত সূচি অনুসারে কলকাতার পাঁচতারা হোটেল তাজ বেঙ্গলে আনুষ্ঠানিক বৈঠকে বসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

শুক্রবার (২২ নভেম্বর) ভারতীয় বার্তা সংস্থার প্রকাশিত সংবাদের তথ্য মতে, কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেনে ভারত-বাংলাদেশ গোলাপী বলের অভিষেক দিবা-রাত্রির টেস্ট ম্যাচের আনুষ্ঠানিক উদ্বোধনে অংশগ্রহণের পর সন্ধ্যায় এই বৈঠকে অংশ নিতে তাজ বেঙ্গলে পৌঁছান শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়।

এ প্রসঙ্গে কলকাতাভিত্তিক বার্তা সংস্থা কলকাতা ২৪x৭ প্রকাশিত সংবাদে বলা হয়, ঢাকা ও নয়াদিল্লির কূটনৈতিক মহলে গুঞ্জন, শুক্রবার ইডেনে ঐতিহাসিক গোলাপি টেস্টের মাঝে সন্ধ্যা নাগাদ শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকেই উঠতে পারে তিস্তা পানিবণ্টন চুক্তির বিষয়। তবে এ প্রসঙ্গে নির্ভরশীল কোন সূত্রের বরাত উল্লেখ করেনি সংস্থাটি।

ঐতিহাসিক ইডেন গার্ডেনে উপস্থিত দর্শকদের অভিনন্দনের জবাব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বার্তা সংস্থা এবিপি আনন্দ প্রকাশিত খবরে জানা যায়, এই গুঞ্জন সত্য হলে, ভারত-বাংলাদেশের ইডেন টেস্ট সেক্ষেত্রে পরিণত হবে ক্রিকেট কূটনীতির কেন্দ্রে। 

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই কলকাতা সফরে তাজ হোটেলে একান্ত বৈঠকে বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। কূটনৈতিক মহলের ধারণা, এই বৈঠকে তিস্তা পানি বন্টনের মতো বহু আলোচিত চুক্তির বিষয়টি উঠবে।

এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে ছিলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে তাজ হোটেলে তার বিশেষ বৈঠকের কথা। যদিও আগে এই বৈঠকের বিষয়ে তৈরি হয়েছিল ধোঁয়াশা। পরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বৈঠকের কথা জানান। তার পরেই ঢাকার কূটনৈতিক মহলে নতুন করে তিস্তা চুক্তি নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। কলকাতা ২৪x৭

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সর্বশেষ নয়াদিল্লি সফরেও তিস্তা চুক্তি সম্পাদনে না করার প্রশ্নে অনড় ছিলেন মমতা। তিনি জানান, তিস্তার বদলে পশ্চিমবঙ্গের অন্য কোনও নদীর পানি নিক বাংলাদেশ।

সম্প্রতি ভারত সফরকালে ত্রিপুরা সরকারের অনুরোধে ফেনী নদীর পানি দেওয়ার পথে হেঁটেছে বাংলাদেশ। ঢাকার তরফে জানানো হয়, এটি মানবিক পদক্ষেপ, যা ত্রিপুরা রাজ্য সরকারের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়।

তিস্তা নদীর পানি সিকিম ও পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে প্রবাহিত। এই আন্তর্জাতি নদীর পানি বন্টনে তীব্র আপত্তি মমতা বন্দ্যোপাধ্যায়ের। তার যুক্তি, গরমের সময় তিস্তার পানি এমনিতেই থাকে না, তখন কোনমতেই বাংলাদেশকে পানি দেওয়া সম্ভব না।

মমতার সঙ্গে বিশেষ এই বৈঠক শেষে শুক্রবার রাতেই বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে কলকাতা থেকে ঢাকা ফিরে আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসকে

আরও পড়ুন