• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ১০:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ১০:৩৬ পিএম

সৌহার্দ্যের চেনা কথায় শেষ হল হাসিনা-মমতা বৈঠক

সৌহার্দ্যের চেনা কথায় শেষ হল হাসিনা-মমতা বৈঠক
গোলাপি বলের টেস্ট ম্যাচ উদ্বোধন করতে মাঠে উপস্থিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আয়োজন স্মরণীয় করে রাখতে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়েছেন বাংলাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী রুনা লায়লা এবং পশ্চিমবঙ্গের জিৎ গাঙ্গুলি

.........................

ভারতের মাটিতে প্রথম দিনরাতের টেস্ট ম্যাচে অবকাশে বৈঠক হওয়ার সম্ভাবনা ছিল প্রথমত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এবং পরে বিজেপির সভাপতি তথা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। একেবারে শেষ মুহূর্তে কলকাতা সফর বাতিল করেন অমিত শাহ। ফলে তার সঙ্গে শেখ হাসিনার বৈঠকের সম্ভাবনা দিনের শুরুতেই শেষ হয়ে যায়।

শুক্রবার (২২ নভেম্বর) সন্ধ্যায় অবশ্য বৈঠক হয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়রে সঙ্গে।

তবে তিস্তার পানি বন্টন নিয়ে আলোচনা হবে বলে যে জল্পনা তৈরি হয়েছিল, তার ধারপাশ দিয়েও যায়নি এদিনের বৈঠক। তাজ বেঙ্গল হোটেলে এই বৈঠকের পর মমতা বলেন, নেহাতই ঘরোয়া বৈঠক হয়েছে। আমরা দুই প্রতিবেশী রাষ্ট্র যেন শান্তিতে বসবাস করতে পারি, সে ব্যাপারেই কথা হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে।

অন্যদিকে শেখ হাসিনা ঢাকা রওনা হওয়ার আগে সাংবাদিকদের বলেছেন, ‘আমি বলেছি, আপনারা ৭১-এ আমাদের এক কোটি মানুষকে আশ্রয় দিয়েছিলেন। সে জন্য আমাদের কৃতজ্ঞতার শেষ নেই। এই সম্পর্ক যেন চিরকাল দুই রাষ্ট্রের মধ্যে বজায় থাকে।

হাসিনা-মমতা বৈঠকে তিস্তার পানি প্রসঙ্গ যে উঠবে না, তা আন্দাজই করা গিয়েছিল। কারণ কিছুদিন আগেই ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার দিল্লিতে কথা হয়েছে। দ্বিপাক্ষিক যা যা বকেয়া ইস্যু, সেখানেই আলোচিত হয়েছে। ফলে তিস্তার পানি নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে শুক্রবার (২২ নভেম্বর) নতুন করে কথা হওয়ার কোনও সম্ভাবনাই ছিল না।

শেখ হাসিনা মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য হালকা রঙের ঢাকাই জামদানি শাড়ি এবং মিষ্টি নিয়ে এসেছিলেন। সেগুলো তিনি তুলে দেন মমতার হাতে। মমতাও বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্য স্বর্ণচরি শাড়ি নিয়ে এসেছিলেন। এছাড়াও সৌরভ গাঙ্গুলির জন্যও উপহারের প্যাকেট নিয়ে এসেছিলেন শেখ হাসিনা। মমতার সঙ্গে বৈঠকের পরেই শেখ হাসিনা রওনা হন বিমানবন্দরের উদ্দেশে।

শুক্রবার (২২ নভেম্বর) সকালে ঘণ্টা বাজিয়ে দিনরাতের টেস্টের উদ্বোধন করেন শেখ হাসিনা। তার সঙ্গে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, সৌরভ গাঙ্গুলি, অমিত শাহের পুত্র তথা বিসিসিআই’র সচিব জয় শাহ প্রমুখ। এর পর কিছুক্ষণ ইডেনের ক্লাব হাউসের ভিআইপি বক্সে বসে কিছুক্ষণ খেলা দেখেন তিনি।

বিমানবন্দরে হাসিনাকে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন কলকাতার মেয়র ববি  হাকিম ও সৌরভ গাঙ্গুলি। বিমানবন্দর থেকে সোজা হোটেল চলে যান বাংলাদেশের প্রধানমন্ত্রী। সেখান থেকে আসেন ইডেনে। সেখানে তাকে স্বাগত জানাতে অন্যান্য কর্মকর্তারা ছাড়াও ছিলেন সৌরভ এবং বাংলাদেশের ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

আগে ঠিক ছিল খেলা শুরুর আগে মাঠে প্যারাট্রুপার নামবে দুটো গোলাপি বল নিয়ে। কিন্তু নিরাপত্তার কারণে বাতিল হয়ে যায় সেই পরিকল্পনা। তবে বাকি কর্মসূচি পরিকল্পনা-মাফিকই হয়েছে।  টি ব্রেকের সময় প্রাক্তন ক্রিকেটারদের গলফ কার্টে করে ঘোরানো, ম্যাচের পর সাংস্কৃতিক অনুষ্ঠান, সংবর্ধনাও।

সানিয়া মির্জা, পিভি সিন্ধু, মেরি কম, গোপী চাঁদ অভিনব বিন্দ্রারা সকলেই এসেছিলেন গোলাপি বলে অভিনব ক্রিকেট দেখতে। মাঠে ছিলেন শচীন টেণ্ডুলকার, কপিল দেব, সুনীল গাভাসকার, দিলীপ বেঙ্গসরকার, মোহাম্মদ আজহারউদ্দিন, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলের মতো প্রাক্তন ভারতীয় তারকারা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়েছেন বাংলাদেশের রুনা লায়লা এবং পশ্চিমবঙ্গের জিৎ গাঙ্গুলি।

ছবি ● কলকাতা প্রতিনিধি

ডিডিজি/এসএমএম

আরও পড়ুন