• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০১৯, ০৫:২৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৭, ২০১৯, ০৫:২৭ পিএম

অভিশংসন শুনানিতে সাক্ষীদের প্রশ্নও করতে পারবেন ট্রাম্প : ন্যাডলার

অভিশংসন শুনানিতে সাক্ষীদের প্রশ্নও করতে পারবেন ট্রাম্প : ন্যাডলার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসে অভিশংসন প্রস্তাবের বিষয়ে প্রথম শুনানি অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৪ ডিসেম্বর। এতে উপস্থিত থাকার জন্য ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের বিচার মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি। ট্রাম্পের সঙ্গে তার আইনজীবীও উপস্থিত থাকতে পারবেন এই শুনানিতে। এমনকি সাক্ষীদের প্রশ্নও করতে পারবেন তারা।

বুধবার (২৭ নভেম্বর) প্রকাশিত এক সংবাদে এমন তথ্যই প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি। 

শুনানিতে উপস্থিত থাকার অনুরোধ জানিয়ে হাউসের জুডিশিয়ারি কমিটির সভাপতি জেরি ন্যাডলার মঙ্গলবার (২৬ নভেম্বর) প্রেসিডেন্ট ট্রাম্পকে একটি চিঠি পাঠিয়েছেন।

এ বিষয়ে জেরি ন্যাডলার বলেছেন, অভিশংসন ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্প বিভিন্ন ধরনের মন্তব্য করছেন। তার কাছে আমাদের অনুরোধ, তিনি যেন অভিযোগ না করে অভিশংসন শুনানিতে হাজির থেকে এই প্রক্রিয়ার আদ্যোপান্ত পর্যবেক্ষণ করেন। এছাড়া শুনানি চলাকালে সাক্ষীকে প্রশ্নও করতে পারবেন প্রেসিডেন্ট ট্রাম্প।

প্রসঙ্গত, রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের উদ্দেশ্যে নির্বাহী ক্ষমতার অপব্যবহারের অভিযোগে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু হয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনোস্কিকে টেলিফোন করে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের ব্যাপারে দুর্নীতির তদন্ত শুরু করতে চাপ প্রয়োগ করেন ট্রাম্প। সেই ফোনালাপ ফাঁস করেন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা এজেন্সির (এনএসএ) হুইসেল ব্লোয়াররা। 

পরবর্তীকালে সেই ফোনকলের অনুলিপি গোপন করতে চেষ্টা করে হোয়াইট হাউস। যদিও শেষ পর্যন্ত তাদের সেই প্রচেষ্টা পুরোপুরি ব্যর্থ হয়। গত ২৫ জুলাই প্রকাশিত সেই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিকভাবে অভিযোগ করার পর ট্রাম্পের অভিশংসনের দাবি জনসম্মুখে আসে।

এসকে

আরও পড়ুন