• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০১৯, ০৪:২৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১, ২০১৯, ০৪:৫৫ পিএম

সনিক ব্লাস্টার ছুঁড়ে ছিলো সুপার জেট টাইফুন

এয়ার ইন্ডিয়ার বোয়িং ছিনতাই রুখলো ব্রিটিশ এয়ার ফোর্স 

এয়ার ইন্ডিয়ার বোয়িং ছিনতাই রুখলো ব্রিটিশ এয়ার ফোর্স 
ব্রিটিশ এয়ার ফোর্সে প্রহরা নিরাপদে অবতরণ করে এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৭৭ -ছবি : দ্য মিরর

ভিডিও : রয়েল এয়ার ফোর্সের সহায়তায় উদ্ধার পাওয়া এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৭৭

এয়ার ইন্ডিয়ার একটি বোয়িং ছিনতাই রুখে দিয়েছে ব্রিটিশ রয়েল এয়ার ফোর্স।

রোববার (৩০ নভেম্বর) সকালে রাজধানী লন্ডনসহ বেশ কয়েকটি কাউন্টিতে ভয়াবহ এক বিস্ফোরণের যে তথ্য প্রকাশের পর সরব হয়ে ওঠে আন্তর্জাতিক গণমাধ্যম, তা মূলত এই মিশনে অংশ নেয়া দুটি সুপার সনিক টাইফুন জঙ্গি বিমানের ছোঁড়া এয়ার টু এয়ার সনিক ব্লাস্টারের শব্দ।

লন্ডনের নিকটবর্তী কোনিংকস বাই এয়ার বেস কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা দ্য মিরর।

সুপার সনিক টাইফুন যুদ্ধ বিমানের ছোঁড়া সনিক ব্লাস্টার- দ্য মিরর

প্রকাশিত খবরে মিরর জানায়, রোববার (১ ডিসেম্বর) ভোরে এই ‘সনিক এক্সপ্লোশন’-এর ধাক্কায় কেঁপে ওঠে গোটা লন্ডন। এ সময় বিভিন্ন কাউন্টির বাসিন্দাদের মাঝে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রাথমিক পর্যায়ে এটিকে বোমা বিস্ফোরণ ভাবা হলেও পরে জানা যায়, এদিন মাঝরাতে এয়ার ইন্ডিয়ার উড্ডয়নরত একটি বোয়িং ৭৭৭ ছিনতাই প্রতিহত করার লক্ষ্যে জরুরিভিত্তিতে উড়ে যাওয়া ব্রিটিশ রয়েল এয়ার ফোর্সের দুইটি সুপার সনিক জঙ্গি বিমান টাইফুন।

এ সময় বোয়িংয়ের উদ্ধারে নিজেদের উপস্থিতি জানান দিয়ে অজ্ঞাত ছিনতাইকারীর উদ্দেশে হুঁশিয়ারি জানাতে এয়ার টু এয়ার সনিক ব্লাস্টার বোমা ছোঁড়ে টাইফুন। যার সুপার সনিক সাউন্ডের প্রভাবেই এই বিস্ফোরক শব্দের সৃষ্টি হয়।

বোয়িংয়ের পাইলটদের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম দ্য সান জানায়, আকাশে উড্ডীয়মান অবস্থায় বিমানের ককপিটে অনুপ্রবেশকারী এক যাত্রী ব্যালেন্সিং স্টিয়ারিংয়ের দখল নেয়ার চেষ্টা চালালে তাৎক্ষণিকভাবে জরুরি ‘SOS বা সেভ আওয়ার স্যোল’ বার্তা প্রকাশ করে বোয়িং ৭৭৭। রেডারে সেই বার্তায় সাড়া দেয় ব্রিটিশ রয়েল এয়ার ফোর্স। কিছুক্ষণের মধ্যে কোনিংকস বাই বেস থেকে উড়ে যায় দুটি সুপার সনিক টাইফুন যুদ্ধ বিমান। স্থানীয় সময় বেলা আনুমানিক ৮টা নাগাদ দুই টাইফুনের প্রহরায় নিরাপদে অবতরণ করে এয়ার ইন্ডিয়ার বিমানটি। 

ব্রিটিশ রয়েল এয়ার ফোর্সের ৫ম প্রজন্মের সুপার সনিক জঙ্গি বিমান 'টাইফুন'- দ্য মিরর 

ঘটনার প্রেক্ষাপট বর্ণনায় রোববার আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, স্থানীয় সময় ভোর ৪টা ২০ মিনিটে লন্ডনের উত্তর-পশ্চিমাঞ্চলে এই বিস্ফোরণটি ঘটে। এতে স্থানীয়দের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। মূলত এর পরপরই পুলিশের হুঁশিয়ারি সাইরেনে উত্তাল হয়ে ওঠে পুরো অঞ্চল। 

একাধিক বিবৃতিতে লন্ডন পুলিশ এবং ফায়ার ব্রিগেড জানায়, আকস্মিক এই বিস্ফোরণে বিষয়টি তদন্ত করা হচ্ছে। এ ঘটনার পর পর দেশটির পূর্ব ও দক্ষিণ-পশ্চিম লন্ডন, হ্যারো, হের্টফোর্ডসায়ার এবং বেরনেত স্টিভিনেজ এলাকা থেকেও বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে।

কোনিংকস বাই বিমান ঘাঁটি- দ্য মিরর

মাত্র দুই দিন আগে শুক্রবার (২৯ নভেম্বর) স্থানীয় সময় দুপুরে লন্ডন ব্রিজের ওপর এক ব্যক্তির ছুরিকাঘাতে দুইজন নিহত হন। পরবর্তীকালে পুলিশের গুলিতে প্রাণ হারায় হামলাকারী। এরই মধ্যে বিষয়টি নিয়ে জনসাধারণের মধ্যে তীব্র আতঙ্ক বিরাজ করছে।

এই হামলার দায় স্বীকার করেছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এক অনলাইন বার্তায় জঙ্গি সংগঠনটি জানায়, ইরাক-সিরিয়ায় আইএসবিরোধী সামরিক জোট গঠন করে দমনের মিশনে অংশগ্রহণ করার জেরেই যুক্তরাজ্যের ওপর প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

ঘটনা সম্পর্কে গভীর অনুসন্ধান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ প্রশাসন। তবে তদন্তের স্বার্থে এ প্রসঙ্গে এখনই বিস্তারিত কিছু জানানো সম্ভব নয় বলে জানিয়েছে তারা।

এসকে

আরও পড়ুন